ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রংপুর সিটিতে ডেঙ্গুর বিস্তার রোধে অভিযান, এডিস মশার লার্ভা শনাক্ত

রংপুর সিটিতে ডেঙ্গুর বিস্তার রোধে অভিযান, এডিস মশার লার্ভা শনাক্ত

রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) এডিস মশাবাহিত ডেঙ্গু রোগের সংক্রমণ ও বিস্তার রোধে জনসচেতনতামূলক অভিযান শুরু করেছে ।

সোমবার (১০ জুলাই) দুপুরে অভিযানের প্রথম দিনেই মহানগরীর নির্মাণাধীন দুটি ভবন ও একটি ব্যবসা প্রতিষ্ঠান থেকে এডিস মশার লার্ভা শনাক্ত করা হয়।

রংপুর মহানগরীর বিভিন্ন এলাকায় জনসচেতনতামূলক এ অভিযান পরিচালনা করা হয়। এতে নেতৃত্ব দেন রসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা।

অভিযানে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. হারুন অর রশীদ সহযোগিতা করেন। অভিযানে মহানগরীর কেরানিপাড়ায় একটি নির্মাণাধীন ভবনের নিচতলায় জমে থাকা পানিতে এবং কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকার একটি মটরস পার্টস ব্যবসায়ী প্রতিষ্ঠানের ভেতরে রাখা টায়ার ও গাড়ি ধোয়ার জন্য তৈরি করা গর্তের পানিতে এডিস মশার লার্ভা শনাক্ত হয়। এ সময় তাদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার জন্য সতর্ক করা হয়।

অভিযান প্রসঙ্গে রংপুর সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা জানান, রংপুরে দিন দিন ডেঙ্গু রোগী বাড়ছে, যা উদ্বেগজনক। আমরা ডেঙ্গু রোগের সংক্রমণ ও বিস্তার রোধে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছি। এরই অংশ হিসেবে অভিযানে নগরীর নির্মাণাধীন দুটি বাসার ভবন ও একটি ব্যবসা প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা শনাক্ত করা হয়েছে। প্রাথমিকভাবে তাদের সতর্ক করা হয়। পরবর্তী অভিযানে লার্ভা শনাক্ত হলে জরিমানাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, ডেঙ্গু রোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। নগরীতে পরিষ্কার-পরিছন্ন কার্যক্রম বাড়ানো হয়েছে।

ডেঙ্গু,রোগ,সংক্রমণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত