ভূরুঙ্গামারীতে বিপদসীমার উপর দুধকুমার নদের পানি, বন্যার আশঙ্কা 

প্রকাশ : ১৩ জুলাই ২০২৩, ১৪:৫১ | অনলাইন সংস্করণ

  ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

গত কয়েক দিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা আহাড়ি ঢলে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। গত ২ দিনে দুধকুমার নদের পানি ৭৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির ফলে বন‍্যা আর ভাঙ্গন আতঙ্কে দিন পার করছে নদী তীরবর্তী এলাকার মানুষজন। 

বৃহস্পতিবার (১৩ জুলাই) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার দুধকুমার, ফুলকুমার, কালজানি ও সংকোষসহ সবকটি নদ নদীর পানি বৃদ্ধি পেয়েছে। বৃষ্টিতে খাল-বিল পানিতে টইটুম্বর হয়ে গেছে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দুধকুমার নদের দু'কুল উপচিয়ে নদী তীরবর্তী চর ও ডুবো চর পানিতে তলিয়ে গেছে। 

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড জানায়, বৃহস্পতিবার (১৩ জুলাই) সকাল ৯ টা পর্যন্ত দুধকুমার নদীর পানি ভূরুঙ্গামারীর পাটেশ্বরী পয়েন্টে বিপদ সীমার ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

পানি উন্নয়ন বোর্ড জানায়, বাংলাদেশ ও উজানের অববাহিকায় ভারতের অরুণাচল, আসাম, মেঘালয় ও হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গের ওপর দিয়ে বর্তমানে মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টিপাত হচ্ছে। ফলে ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। উজানে ভারী বৃষ্টিপাতের ফলে ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পেয়ে জুলাই মাসের তৃতীয় সপ্তাহে বিপদসীমায় পৌঁছাতে পারে। একই কারণে তিস্তা, ধরলা ও দুধকুমার নদের পানিও বৃদ্ধি অব‍্যাহত থাকতে পারে।

সোনাহাট সেতু পাড়ের ব‍্যবসায়ী ফরিদুল ইসলাম বলেন, গত কয়েক দিন থেকে দুধকুমার নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। নদী পানি দিয়ে ভরে গেছে। পানি বাড়ার ফলে খুব ধীর গতিতে প্রবাহিত হচ্ছে।

দুধকুমার নদী পাড়ের বাসিন্দা আমজাদ, জুলহাস উদ্দিন ও আইনাল হক জানান, নদীর পানি বাড়লে ভয়ে থাকি। কখন জানি জমি, গাছপালা ভেঙ্গে নিয়ে যায়।

পাইকেরছড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বলেন, দুইদিন থেকে দুধকুমার নদের পানি খুবই বৃদ্ধি পাচ্ছে। ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে নদ-নদীর পানি বেড়ে তীরবর্তী নিম্নাঞ্চলে প্রবেশ করায় ইতোমধ্যে সংশ্লিষ্ট এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এভাবে পানি বৃদ্ধি পেতে থাকলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। নদী ভাঙ্গন দেখা দিতে পারে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, উজানে ভারি বৃষ্টিপাতের কারণে নদ-নদীর পানি আরও বৃদ্ধি পেতে পারে। আজ দুধকুমার নদের পানি বিপদসীমার ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ১৭ জুলাই পর্যন্ত নদ নদীর পানি বৃদ্ধি অব‍্যাহত থাকতে পারে।