সিরাজগঞ্জের আমডাঙ্গা-সড়াতৈল কাঁচা সড়কের বেহাল অবস্থা

প্রকাশ : ১৩ জুলাই ২০২৩, ১৭:৩২ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার আমডাঙ্গা-সড়াতৈল কাঁচা সড়কের বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। এতে প্রায় ১০ গ্রামের মানুষের যাতায়াতে ব্যাপক দূর্ভোগ পোহাতে হচ্ছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত উপজেলার বড়হর ইউনিয়নে ২ কিলোমিটার এ কাঁচা সড়কটি দীর্ঘদিন ধরে বেহাল অবস্থা। খরা মৌসুমে লোকজন এ রাস্তা দিয়ে কোনভাবে চলাচল করতে পারলেও বর্ষা মৌসুমে রাস্তার মাঝে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে সড়কে তৈরি হয় হাঁটু পর্যন্ত কাদা। পানি জমে যায় নিচু স্থানে। এতে চলাচলে অনুপযোগী হওয়ায় ব্যাপক দূর্ভোগের শিকার হয় স্কুলের ছাত্র-ছাত্রীসহ এলাকাবাসী। 

সড়াতৈল মুসলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান তালুকদারসহ স্থানীয়রা সাংবাদিকদের বলেন, ওই উপজেলার আমডাঙ্গা-সড়াতৈল কাঁচা সড়কটি খুবই গুরুত্বপূূর্ণ। এ সড়ক দিয়ে প্রতিদিন শিক্ষার্থীরাসহ প্রায় ১০ গ্রামের মানুষ যাতায়াত করে থাকেন। বর্ষার দিনে শিক্ষার্থীরা এক হাঁটু কাঁদা মারিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে প্রায়ই পড়ে গিয়ে পোষাক ও বই খাতা নষ্ট করে ফেলে। বৃদ্ধ লোকজন জীবনের ঝুঁকি নিয়ে এ পথে হাঁটেন। এ কারণে স্থানীয় লোকজন দুর্ভোগের আরেক নাম হিসেবে ওই সড়কটি আখ্যায়িত করেছেন। এ সড়ক পাঁকা করার জন্য একাধিকবার ইউপি চেয়ারম্যানের কাছে আবেদন করেও কাজ হয়নি। 

স্থানীয় ইউপি চেয়ারম্যান জহুরুল হাসান নান্নু বলেন, ইউনিয়ন পরিষদে প্রয়োজনীয় অর্থ না থাকায় সড়কের উন্নয়ন সম্ভব হয়নি। তবে এ বছর এটি পাকাকরণের একটি প্রকল্প তৈরি করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অফিসে জমা দেয়া হয়েছে। 

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী আবু সায়েদ বলেন, বড়হর ইউনিয়ন পরিষদের দেয়া প্রকল্প যাচাই-বাছাই করে অগ্রাধিকার তালিকায় অনুমোদনের জন্য ইতোমধ্যেই সংশ্লিষ্ট প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে। অনুমোদন পেলে দ্রুত এ সড়ক পাকাকরণের ব্যবস্থা নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।