ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিনা পরোয়ানায় গ্রেফতারের যে আইনটির আপিল শুনানীর অনুমতি দেয়া হয়েছে : এ্যাটর্নী জেনারেল

বিনা পরোয়ানায় গ্রেফতারের যে আইনটির আপিল শুনানীর অনুমতি দেয়া হয়েছে : এ্যাটর্নী জেনারেল

এ্যাটর্নী জেনারেল ও বার কাউন্সিলের চেয়ারম্যান আবু মোহাম্মদ আমিন উদ্দিন বলেছেন, বিনা পরোয়ানায় গ্রেফতারের যে আইনটি আছে, সে অনুয়ায়ী একটি গাইড লাইন ঠিক করে দেয়া হয়েছিল।কিন্তু গাইড লাইনগুলো আইনে না থাকায় আপিল করা হয়েছিল।এখন আপিল শুনানীর অনুমতি দেওয়া হয়েছে, আপিল শুনানী হবে। কয়েকটি গাইন লাইনের উপর আমাদের আপত্তি ছিল, এখন তারা এ বিষয়ে লিভ দিয়েছেন।

শনিবার (১৫ জুলাই) দুপুরে গোপালগঞ্জ টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

মামলা জট নিয়ে এ্যাটর্নী জেনারেল আরো বলেন, আদালতে এখন মামলা জট অনেক কমে এসেছে। অনেক মামলার শুনানী হচ্ছে, বিশেষ করে বিচারিক আদালতে মামলা দায়ের থেকে নিস্পত্তি বেশি হচ্ছে।হাইকোর্টে ২০২২ সালে ৩০টিরও বেশি ফাঁসির মামলার শুনানী হয়েছে। যেটি এর আগে কখনো হয়নি। এখন মামলা নিস্পত্তির হার বেশি হওয়া মামলা জটও কমে এসেছে।

এর আগে দুপুরে টুঙ্গিপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এ্যাটর্নী জেনারেল ও বার কাউন্সিলের চেয়ারম্যান আবু মোহাম্মদ আমিন উদ্দিন।পরে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে বেদির পাশে এক মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি।

এরপর পবিত্র ফাতেহা পাঠ করে তিনি বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া-মোনাজাতে অংশ নেন। দোয়া মোনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য প্রার্থনা করা হয়।

পরে তিনি টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু সমাধিসৌধের প্রশাসনিক ভবনের বিশ্রামাগারে রক্ষিত পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন।

এ সময় বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জ সৈয়দ রেজাউর রহমান, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান মোহাম্মদ মোখলেসুর রহমান (বাদল), ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান রবিউল আলম বুদু, লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান আবদুল বাতেন, ল’ রিফর্ম কমিটির চেয়ারম্যান একরামুল হক, হিউম্যান রাইটস এন্ড লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এ এফ এম মোঃ রুহুল আনাম চৌধুরী (মিন্টু), হাউজ কমিটির চেয়ারম্যান আনিছ উদ্দিন আহমেদ সহিদ, রিলিফ কমিটির চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন খান, রোল এন্ড পাবলিকেশন্স কমিটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রহমান, কমপ্লেইন্ট এন্ড ভিজিলেন্স কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সাঈদ আহমেদ (রাজা), বাংলাদেশ বার কাউন্সিলের ভারপ্রাপ্ত সচিব মোঃ আফজাল উর রহমান, গোপালগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি চৌধুরী খসরুল আলম ও সাধারণ সম্পাদক এম জুল কদর রহমান সহ আইনজিবিরা উপস্থিত ছিলেন ।

পরোয়ানা,গ্রেফতার,আইন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত