ভোলার গ্যাস দক্ষিণাঞ্চলে সরবরাহ করা না হলে আন্দোলনের হুমকি

প্রকাশ : ১৬ জুলাই ২০২৩, ১৯:০৮ | অনলাইন সংস্করণ

  বরিশাল ব্যুরো

ভোলার গ্যাস বরিশালসহ অনুন্নত দক্ষিণাঞ্চলের কলকারখানা ও আবাসিকখাতে সংযোগ দেয়ার দাবিতে রবিবার দুপুরে নগরীর ফকিরবাড়ি রোডস্থ বাসদ কার্যলয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলনের জেলা শাখার সদস্য সচিব ডা. মণিষা চক্রবর্তী বলেন, দক্ষিণাঞ্চলবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে নগরীর বঙ্গবন্ধু উদ্যানের এক সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির ওয়াদার বরখেলাপ করে ২০২৩ সালের ২১ মে ইন্ট্রাকো কোম্পানির সাথে সরকারের ১০ বছর মেয়াদি চুক্তি করা হয়।

 যার মাধ্যমে ভোলার গ্যাস সিএনজি করে ঢাকার বিভিন্ন শিল্পাঞ্চলে সরবরাহ করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। তিনি আরও বলেন, ভোলার গ্যাস উদ্বৃত থাকার কথা বলে এই চুক্তি করা হয়েছে। অথচ ভোলাসহ বরিশাল বিভাগের শিল্পখাতে এখন পর্যন্ত গ্যাসের সংযোগ দেওয়া হয়নি। যে কারণে বরিশালে গ্যাস সরবরাহ ব্যবস্থা না করে ঢাকার শিল্পাঞ্চলে গ্যাস সরবরাহের এ চুক্তি দক্ষিণাঞ্চলের জনগণের সাথে বিশ্বাসঘাতকতা করা।

সংবাদ সম্মেলনে ডা. মণিষা চক্রবর্তী আরও বলেন, অবিলম্বে ইন্ট্রাকোর সাথে চুক্তি বাতিল করে ভোলার গ্যাস অগ্রাধিকার ভিত্তিতে ভোলাসহ বরিশাল বিভাগের ছয় জেলার কলকারখানা ও আবাসিকখাতে সরবরাহের দাবীতে আগামী ১৮ জুলাই নগরীর অশ্বিনী কুমার টাউন হল চত্বর থেকে পদযাত্রার মাধ্যমে বিভাগীয় কমিশনারের বরাবর স্মারকলিপি পেশ করা হবে। এরপরেও যদি দক্ষিণাঞ্চলবাসীর দাবি পূরন করা না হয়, তাহলে বিভাগের ছয় জেলায় সমাবেশ করে প্রয়োজনে বরিশালবাসীকে সাথে নিয়ে লংমার্চসহ কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আন্দোলন কমিটির আহবায়ক অধ্যাপক শাহ্ আজিজুর রহমান খোকন, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য অধ্যাপক আব্দুস সাত্তার, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির জেলা কমিটির সভাপতি অধ্যাপক মিজানুর রহমান সেলিম, সাধারণ সম্পাদক অধ্যাপক দুলাল মজুমদার, জাসদের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক আবুল কালাম আজাদ বাদল, শন্তুমিত্র ও জেলা সভাপতি শহিদুল ইসলাম মিরন।