চৌদ্দগ্রামে ডেঙ্গু রোগী বাড়ছে, সতর্কতা প্রয়োজন

প্রকাশ : ১৬ জুলাই ২০২৩, ১৯:২৩ | অনলাইন সংস্করণ

  চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধ

সারাদেশের ন্যায় কুমিল্লার চৌদ্দগ্রামে ডেঙ্গু রোগী বাড়ছে। গত এক সপ্তাহে ৪ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ২জন সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন। অন্য ২ জন চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছেন। 

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ গোলাম কিবরিয়া বলেন, প্রতিদিনই সতর্কতার সাথে আমার রোগীদের পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত রেখেছি। গত এক সপ্তাহে ৪ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে। এরমধ্যে দুইজন সুস্থ্য হয়ে বৃহস্পতিবার বাড়ি ফিরেছে। বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত আরও দুইজন নতুন করে ভর্তি করা হয়েছে। ডাক্তারের পাশাপাশি সেবীকাদের পরামর্শ দেওয়া হয়েছে-ডেঙ্গু রোগীদের আলাদা ও বাড়তি সেবা দেয়ার জন্য। আজ সোমবার ডেঙ্গু সচেতনতায় পৌর সদরে লিফলেট বিতরণ করা হবে। 

ডেঙ্গু প্রতিরোধে স্বাস্থ্য কর্মকর্তার পরামর্শ-১.বাড়ির আশপাশ যতটা সম্ভব পরিষ্কার রাখতে চেষ্টা করুন। ২. ঘরের ভেতরে থাকা ফুলের টব কিংবা ভাঙা প্লাস্টিকের বোতল, ডাবের খোসা, টায়ার অথবা পলিথিন থাকলে তা দ্রুত পরিষ্কার করে ফেলুন এবং ফুলের টব থেকে জমে থাকা পানি নিষ্কাশন করুন। ৩. মশা নিধনের জন্য সপ্তাহে অন্তত তিন বার স্প্রে বা ফগিং করুন। ৪. বাড়ির বাইরে যাওয়ার সময় মশা নিধনে ব্যবহৃত ক্রিম রাখতে পারেন সঙ্গে। ৫. সন্ধ্যার পর বাড়ির ছোট থেকে বড় সদস্যরা মশারি ব্যবহার করতে পারেন। ৬. যেখানে সেখানে জমে থাকা বৃষ্টির পানি পরিষ্কার করে ফেলুন কারণ এতে এডিস মশা ডিম পেড়ে থাকে এই সময়। ৭. অন্যদিকে মশার প্রকোপ থেকে বাঁচতে মশারির পাশাপাশি ম্যাট ব্যবহার করতে পারেন। ৮. এডিস মশা যেহেতু দিনের বেলা কামড়ায় তাই দিনের বেলা ঘুমানোর সময় অবশ্যই মশারি টানিয়ে ঘুমানোর দিকে লক্ষ্য রাখতে হবে। 

আপনার আশপাশের পরিবেশ পরিষ্কার রাখলে এবং ছোট ছোট কিছু বিষয়ে সচেতন থাকলে ডেঙ্গুজ্বর থেকে যেমন মুক্তি পাওয়া সম্ভব হবে তেমনি আপনার আশপাশের মানুষরাও থাকবে সুস্থ এ সময়ের রোগবালাইয়ের প্রকোপ থেকে।