নেত্রকোনা ৪ আসনে উপ-নির্বাচন ২ সেপ্টেম্বর

প্রকাশ : ১৬ জুলাই ২০২৩, ২০:২৭ | অনলাইন সংস্করণ

  নেত্রকোণা প্রতিনিধি

আগামী ২ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয় সংসদের ১৬০ (নেত্রকোণা- ৪) আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে রোববার (১৬ জুলাই) অনুষ্ঠিত এক সভা শেষে নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো: জাহাঙ্গীর আলম এই তথ্য প্রকাশ করেছেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সভায় সভাপতিত্ব করেন। নেত্রকোণা জেলা নির্বাচন দপ্তরের কর্মকর্তা মো: মজিবুর রহমান কর্তৃক এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রাপ্ত তথ্যে জানা যায়, নেত্রকোনা-৪ (মোহনগঞ্জ-খালিয়াজুরী-মদন) আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী- এ আসনের উপ-নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষদিন ২৪ জুলাই, মনোনয়ন বাছাই ২৫ জুলাই, আপিল ২৬-২৮ জুলাই, আপিল নিষ্পত্তি ২৯-৩০ জুলাই, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৩১ জুলাই, প্রতীক বরাদ্দ ১ আগস্ট ও ভোটগ্রহণ ২ সেপ্টেম্বর।

এর আগে শনিবার (১৫ জুলাই) নেত্রকোনা-৪ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সই করা এ সংক্রান্ত গেজেটে আসনটি শূন্য ঘোষণা করা হয়।

গেজেটে বলা হয়, বাংলাদেশ একাদশ জাতীয় সংসদের ১৬০ (নেত্রকোণা- ৪) আসনের সংসদ সদস্য বেগম রেবেকা মমিন গত ১১ জুলাই মৃত্যুবরণ করায় তার মৃত্যূর দিন থেকে এই আসনটি শূন্য হয়েছে।  

জানা যায়, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সেমতে নেত্রকোণা- ৪ আসনের আগামী ৮ অক্টোবর ৯০ দিন পূর্ণ হবে। এ সময়ের মধ্যেই এ আসনে উপ-নির্বাচন আয়োজন করতে হবে।

রেবেকা মমিন (৭৬) আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসিবে টানা তৃতীয়বারের সংসদ সদস্য ছিলেন এবং সাবেক খাদ্যমন্ত্রী আবুল মোমেনের সহধর্মিণী ছিলেন। গত ১১ জুলাই বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন তিনি ।