মন্ত্রনালয়ের নির্দেশে ৬ মাসের বেতন ফেরত দেয়নি নটরডেম কর্তৃপক্ষ, শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশ : ১৮ জুলাই ২০২৩, ২১:৫৪ | অনলাইন সংস্করণ

  মসয়মনসিংহ ব্যুরো

মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী ছয় মাসের বেতনের টাকা ফেরত না দিয়ে টালবাহানা করছে ময়মনসিংহ নটরডেম কলেজ কর্তৃপক্ষ। এতে ক্ষুব্ধ শিক্ষার্থীরা দ্বিতীয় বারের মত বিক্ষোভ মিছিল করে বেতন ফেরত দেওয়ার দাবি জানিয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) দুপুরে নগরীতে এই বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা।

এর আগে নগরীর মাসকান্দাস্থ কলেজ ক্যাম্পাস থেকে শিক্ষার্থীদের এই বিক্ষোভ মিছিলটি বের হয়ে চরপাড়া হয়ে গাঙ্গিনাপাড় প্রেসক্লাবের সামনে এসে সমাবেশ করে। ওই সময় কলেজের কয়েকজন শিক্ষক ঘটনাস্থলে এসে হুমকি ধামকি দিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচি থেকে সরিয়ে নেয়।    

এর আগে একই দাবিতে গত ১৬ জুলাই শিক্ষার্থীরা নটরডেম কলেজের সামনের সড়কে বিক্ষোভ করে মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী ছয় মাসের বেতনের টাকা ফেরত দেওয়ার দাবি জানায় বিক্ষোভকারিরা।

শিক্ষার্থীরা জানান, তাঁরা উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। উচ্চমাধ্যমিক দুই বছরের কোর্স হওয়ায় তাঁরা মোট ২৪ মাসের বেতন দিয়েছেন। তবে বেতন পরিশোধের পর সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে দেশের সব কলেজকে জানানো হয়েছে করোনার কারণে চলতি উচ্চমাধ্যমিক সেশন দেরিতে শুরু হওয়ায় শিক্ষার্থীদের কাছ থেকে ১৮ মাসের বেতন আদায় করতে হবে। মন্ত্রণালয়ের এই নির্দেশনা জানার পর শিক্ষার্থীরা কলেজ কর্তৃপক্ষের কাছে ৬ মাসের বেতন ফেরত চাইলেও তারা টালবাহানা শুরু করে। এখন তারা আমাদের বিক্ষোভ থেকে সরাতে হুমকি ধামকিসহ নানাভাবে ম্যানেজের চেষ্টা করছে। কিন্তু আমরা চাই সরকারের নির্দেশ মেনে সবার ছয় মাসের বেতন ফেরত দেওয়া হোক।

বিক্ষোভকারী কয়েকজন শিক্ষার্থী আরও জানান, টাকা ফেরতের দাবিতে গত রোববার বিক্ষোভ করার কারণে কলেজের কয়েকজন শিক্ষক তাঁদের নামে মামলা করাসহ নানা ভয়-ভীতি দেখাচ্ছেন এবং আজ দুপুরে কলেজের সামনে বিক্ষোভ কর্মসূচি পালনের চেষ্টা করলে শিক্ষকেরা হুমকি দেন। পরে শিক্ষার্থী প্রেসক্লাবের সামনে গেলে ওই শিক্ষকেরা সেখানেও গিয়ে হুমকি দিয়েছে।

শিক্ষার্থীরা জানান, প্রতি মাসের বেতন এক হাজার তিন শত টাকা। ফলে ছয় মাসের বেতনের টাকা ফেরত পেলে অনেক শিক্ষার্থীর পরিবার উপকৃত হবে।    

সরেজমিনে দেখা যায়, ময়মনসিংহ প্রেসক্লাবের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভের সময় অন্তত চারজন শিক্ষক ঘটনাস্থলে উপস্থিত হন। এ সময় তাঁরা শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণ করেন।  

এ সময় ঘটনার বিষয়ে অদচারণকারী শিক্ষকদের মধ্যে একজনের সঙ্গে কথা বলতে চাইলে তিনি এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।  
এবিষয়ে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গাজী হাসান কামাল বলেন, গত রোববার নটরডেম কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভের খবর জানার পর আমরা নিশ্চিত হয়েছি শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সেশনের শিক্ষার্থীদের কাছ থেকে ১৮ মাসের বেতন নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এরপর আমি নটরডেম কলেজের অধ্যক্ষকে নির্দেশনা মেনে ৬ মাসের বেতন ফেরত দেওয়ার অনুরোধ করেছি।  

এরপর ঘটনার বিষয়ে নটরডেম কলেজের অধ্যক্ষ ফাদার থাদিউস হেমব্রোম মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও তার বক্তব্য জানা যায়নি।

তবে কলেজের বাংলা বিভাগের প্রভাষক নূরুল হুদা বলেন, কলেজের জরুরী সভায় শিক্ষার্থীদের ছয় মাসের বেতন ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বিস্তারিত পরে জানানো হবে।