পাবনায় ডেঙ্গু আক্রান্ত রোগী বাড়ছে সাতদিনে হাসপাতালে ভর্তি ২৬ জন

প্রকাশ : ১৯ জুলাই ২০২৩, ১৯:১৯ | অনলাইন সংস্করণ

  পাবনা প্রতিনিধি

পাবনায় উদ্বেগজনক হারে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগী। গত সাতদিনে পাবনা জেনারেল হাসপাতালে ২৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। আক্রান্ত রোগীদের অধিকাংশই ঢাকা থেকে ডেঙ্গু রোগ বহন করে এনেছেন। 

পাবনা জেলা স্বাস্থ্য বিভাগের একটি সুত্র জানায়, মঙ্গলবার রাত পর্যন্ত জেলায় মোট ৪৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। সুস্থ্য হয়েছেন ৩৪ জন। ১২ জন জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে গত এক সপ্তাহে ২৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। আক্রান্ত রোগীদের অধিকাংশই ঢাকা থেকে ডেঙ্গু রোগ বহন করে এনেছেন। এবছর ডেঙ্গু আক্রান্ত রোগী উদ্বেকজনক হারে বেড়েছে। গতবছর জেলায় ১০৩৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ছিলো।

পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. রফিকুল হাসান জানান, আপাতত মেডিসিন ওয়ার্ডে  ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। আলাদা করে এখনো ডেঙ্গু ওয়ার্ডের ব্যবস্থা করা হয়নি। তবে পরিস্থিতি আরো অবনতি হলে আলাদা ওয়ার্ডের ব্যবস্থার চিন্তাও রয়েছে হাসপাতাল কর্তৃপক্ষের। 

হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট সালেহ মুহাম্মদ আলী জানান, বছরের এই সময়টা ডেঙ্গু রোগ বিস্তারের সুবিধাজনক সময়। যার ফলে এই সময়টাতে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে যায়। গত সাতদিনে হাসপাতালে রেকর্ড সংখ্যক ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এটা পাবনার জন্য ভালো বার্তা নয়।
তিনি আরো জানান, দিনে বা রাতে অবশ্যই মশারি টাঙিয়ে ঘুমাতে হবে। ঢাকা বা অন্য জেলা থেকে জ্বর নিয়ে  কেউ আসলে তার বিষয়ে সচেতন থাকতে হবে এবং চিকিৎকের পরামর্শ নিতে হবে।  

পাবনা ডেপুটি সিভিল সার্জন ডা. খায়রুল কবির জানান, ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতাই প্রধান বিষয়। প্রত্যেককেই সচেতন হতে হবে। জেলা স্বাস্থ্য বিভাগ সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে। মাইকিং করে এ বিষয়ে সকলকে সচেতন হতে বলা হচ্ছে।