যৌতুকের জন্য স্ত্রীকে হত্যার দায়ে স্বামীকে ফাঁসির আদেশ

প্রকাশ : ২০ জুলাই ২০২৩, ১৮:০০ | অনলাইন সংস্করণ

  কিশোরগঞ্জ প্রতিনিধি

কিশোরগঞ্জে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যার দায়ে এক কারারক্ষীকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়াও তাকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।

আজ বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-১ এর বিচারক মুহাম্মদ হাবিবুল্লাহ্ এ রায় দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত কারারক্ষী খায়রুল ইসলাম টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার বাইচাইল গ্রামের আঃ মজিদের ছেলে। ঘটনার সময় তিনি কিশোরগঞ্জ জেলা কারাগারে কারারক্ষী হিসাবে কর্মরত ছিলেন।

মামরার এজাহার, চার্জশিট ও রায়ের সূত্রে জানা যায়,  ঘটনার দেড় বছর পুর্বে কিশোরগঞ্জের কটিয়াদি উপজেলার দুবাই প্রবাসী আঃ মান্নানের মেয়ে রুমা আক্তারকে বিয়ে করেন কারারক্ষী খায়রুল ইসলাম। বিযের পর থেকে যৌতুকের জন্য বিভিন্ন সময় খায়রুল শারীরিক নির্যাতন করতেন রুমাকে। ২০২০ সালের ২২ ডিসেম্বর রাতে কিশোরগঞ্জ জেলা কারাগারের স্টাফ কোয়ার্টারে রুমাকে মারধর করে জোর করে বিষ খাইয়ে দেন খাইরুল।  তার অবস্থার অবনতি হলে কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ও পরে বাজিতপুর জহুরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে, স্বজনেরা রুমাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা নেওয়ার পথে ২৯ ডিসেম্বর মারা যান তিনি।

পরের দিন (৩০ ডিসেম্বর) নিহত রুমার মা ছিনু বেগম বাদী হয়ে কিশোরগঞ্জ সদর মডেল থানায় রুমার স্বামী খায়রুলকে একমাত্র আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

২০২১ সালের ৩১ জুলাই কিশোরগঞ্জ মডেল থানার পুলিশ পরিদর্শক জয়নাল আবেদীন আদালতে চার্জশিট দাখিল করেন।

দীর্ঘ শুনানি শেষে আদালত আজ এ মামলার রায় ঘোষণা করেন।