ছাত্রলীগ নেতার সহযোগিতায় ঘরে ফিরল নিখোঁজ শিশু

প্রকাশ : ২৩ জুলাই ২০২৩, ২০:২১ | অনলাইন সংস্করণ

  সাভার প্রতিনিধি

হঠাৎ করেই হারিয়ে গিয়েছিল বুদ্ধি-প্রতিবন্ধী নুসাইবা (১৪)। স্বাভাবিক কথা বলা ও চলাচলের ক্ষমতা না থাকায় কাউকেই যেন বলতে পারছিল না নিজের গন্তব্যের কথা। তাই হন্যে হয়ে ঘুরছিল আশেপাশে। কিন্তু আর সবার নজর এড়াতে পারলেও ছাত্রলীগ নেতার চোখ এড়াতে পারেনি ছোট্ট নুসাইবা। 

সাভার পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওয়াসিম বাবুর সহযোগিতায় শেষ পর্যন্ত নিজ ঘরে পরিবারের কাছে ফিরতে পেরেছে বুদ্ধি প্রতিবন্ধী শিশু নুসাইবা (১৪)।

এ ব্যাপারে ছাত্রলীগ নেতা ওয়াসিম বাবু বলেন, শনিবার বিকেলে আমি সাভার গেন্ডায় একটি মেয়েকে উদ্দ্যেশ্যহীনভাবে ঘোরাফেরা করতে দেখি। বিষয়টি আমার সন্দেহ হওয়ায় খোঁজ নিয়ে পরিচিত এক বাস চালকের মাধ্যমে জানতে পারি ওই মেয়েটি রাজধানীর বাড্ডা নতুন বাজার এলাকা থেকে তার বাসে চড়ে সাভারে চলে এসেছে কিন্তু শিশুটি কিছুই ঠিকঠাক মতো বলতে পারছে না। পরে আমি মেয়েটিকে আমার হেফাজতে নিয়ে তার সম্পর্কে বিস্তারিত জানতে চাই। তবে সে কিছুই বলতে পারছিল না। পরবর্তীতে তার হাতে আমার মোবাইল ফোনটি দিয়ে তাকে ইশারায় পরিবারের কাছে কল দিতে বলি তখন মেয়েটি তার ইচ্ছে মতো নাম্বারে ডায়াল করতে থাকে কিন্তু সবকটি নাম্বারই ছিল ভুল। পরবর্তী প্রায় ৫০ নাম্বারে কল দেওয়ার পর এক নম্বরে কথা বলে বুঝতে পারি নম্বরটি মেয়েটির স্বজনের।

পরবর্তী ওই শিশুটিকে নিয়ে আমরা সাভার মডেল থানায় চলে আসি এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) মাধ্যমে উপযুক্ত প্রমাণ সাপেক্ষে মেয়েটিকে তার পরিবারের কাছে হস্তান্তর করি।

এ ব্যাপারে শিশুটির বাবা অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা মোবারক হোসেন জানান, আমার মেয়েটি মানসিকভাবে পুরোপুরি সুস্থ নয়। এর আগেও একাধিকবার সে বাসা থেকে বের হয়ে গিয়েছিল তখন আশপাশে খোঁজ করে সন্ধান মিললেও এবার অনেক খোঁজাখুঁজির পরেও তার সন্ধান পাচ্ছিলাম না। এতে আমি এবং আমার স্ত্রী দুজনেই অসুস্থ হয়ে পরি। আমাদের কাছে মনে হচ্ছিল যে, আর বুঝি আমাদের আদরের নুসাইবাকে কোনদিন দেখতে পাব না। কিন্তু হঠাৎ একটি নম্বর থেকে ফোন করে আমাদের জানানো আমার মেয়ে নুসাইবা সাভারে রয়েছে। পরে তাদের কাছ থেকে ঠিকানা নিয়ে গতকাল রাতে আমরা সাভারে এসে আমার মেয়েকে ফিরে পেয়েছি। ছাত্রলীগের একজন নেতা হিসেবে বাবু ভাই দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন। তিনি আমার হারিয়ে যাওয়া মেয়েকে উদ্ধার করে আমার বুকে ফিরিয়ে দিয়েছে। আমি তার কাছে ভীষণভাবে কৃতজ্ঞ।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, গতকাল রাতে হারিয়ে যাওয়া একটি বুদ্ধি প্রতিবন্ধী শিশুকে উদ্ধার করে থানায় নিয়ে আসেন ছাত্রলীগ নেতা ওয়াসিম বাবু। পরে শিশুটির পরিবারের সঙ্গে যোগাযোগ তাকে পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, শিশু নুসাইবা (১৪) রাজধানীর উত্তর বাড্ডা সাতারকুল রোড এলাকার বাসিন্দা মোবারক হোসেন ও চিনু বেগম দম্পতির সন্তান। তিন বোনের মধ্যে নুসাইবা সবার ছোট। বর্তমানে সে উত্তর বাড্ডা এলাকার রত্নগর্ভা ফরিদা জামান বিশেষায়িত বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী।