ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন কক্সবাজার মডেল হাইস্কুল

পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন কক্সবাজার মডেল হাইস্কুল

কক্সবাজারে সম্পন্ন হলো পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব। চ্যাম্পিয়ন হয়েছে কক্সবাজার মডেল হাইস্কুল। রানার্সআপ হয়েছে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

কুইজ পরীক্ষায় বিজয়ী হয়েছেন ৬ জন। তারা হলেন- ক্যাটাগরি-১ (ষষ্ট, সপ্তম ও অষ্টম শ্রেণি) প্রথম কক্সবাজার বিয়াম ল্যাবরেটরি স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র শফিকুল আনোয়ার আফিফ, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র অরুনাভ সেন ও অরুনেশ সেন।

ক্যাটাগরি-২ (নবম ও দশম শ্রেণি) এ প্রথম হয়েছে রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র আছেম ইবনে ওবাইদ, দ্বিতীয় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী নাজিফা নুর ইরা ও তৃতীয় বায়তুশশরফ জব্বারিয়া একাডেমী স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্রী সাদিয়াতুল কিবরিয়া নোভা। সেরা বিতার্কিত নির্বাচিত হয়েছেন রামু ক্যান্টনম্যান্ট ইংলিশ স্কুল ও কলেজের দশম শ্রেণির ছাত্র আদিত্য সিকদার।

উৎসবে কক্সবাজার ও বান্দরবান জেলার ১৪ টি স্কুলের ১৫৪ জন বিতার্কিক ছাড়াও অন্তত ৯০০ জন শিক্ষার্থী অংশ নেন।

'‌‌‌‌যোগ দাও যুক্তির মেলায়'- স্লোগান নিয়ে রোববার শহরের ঐতিহ্যবাহী বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমি স্কুল অ্যাণ্ড কলেজ প্রাঙ্গনে শুরু হয় বিতর্ক উৎসব। সকাল নয়টায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। সঞ্চালনা করেন প্রথম আলো বন্ধুসভা কক্সবাজারের সভাপতি উম্মে সাদিয়া হোসেন সিকদার। সার্বিক তত্বাবধানে ছিলেন বন্ধুসভার সাধারণ সম্পাদক নুরুল আবছারের নেতৃত্বে ৩০ জন সদস্য।

উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক ও একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান গড়ার কারিগর এম এম সিরাজুল ইসলাম। তিনি বলেন, 'বিতর্ক কেবল যুক্তি নয়, জ্ঞানেরও লড়াই। বিতর্ক করলে জানার পরিধি বাড়ে। বিতর্ক মানুষকে যৌক্তিক হতে শেখায়। স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য যুক্তির খুবই প্রয়োজন।'

সিরাজুল ইসলাম বলেন, সাদাকে সাদা কালোকে কালো বলার মধ্যেও বিতর্ক আছে। মুক্তিযুদ্ধের সময়ও বিতর্ক হয়েছে। শেষে জয় হয়েছে।

অনুষ্ঠানে বক্তৃতা করেন পুষ্টি চট্টগ্রাম বিভাগের অঞ্চলিক ব্যবস্থাপক গৌরব চক্রবর্তী, কক্সবাজার সরকারি কলেজের গণিতে বিভাগের অধ্যাপক নিজাম উদ্দিন ফারুকী, পদার্থ বিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ কাশেম, ইতিহাস বিভাগের অধ্যাপক মোহাম্মদ উল্লাহ, ইংরেজি বিভাগের অধ্যাপক মিঠুন চক্রবর্তী, কক্সবাজার জেলা শিক্ষা কর্মকর্তা মো, নাছির উদ্দিন, কক্সবাজার সিটি কলেজের বাংলা বিভাগের প্রধান শরমিন সিদ্দিকা লিমা, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমির প্রধান শিক্ষক মো. সৈয়দ করিম, বিতার্কিক নওরিন হাসনাত উমামা।

স্বাগত বক্তব্য রাখেন প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক অফিস প্রধান আব্দুল কুদ্দুস রানা।

সমাপনী অনুষ্ঠানে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের সদস্যদের হাতে ট্রফি, মেডেল, টি-শার্ট ও সনদ তুলে দেন অতিথিরা।

স্কুল,বিতর্ক,উৎসব
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত