ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সিরাজগঞ্জে বালু সরবরাহের পাইপ স্থাপনে তীর সংরক্ষণ বাঁধ ঝুকিপূর্ণ

সিরাজগঞ্জে বালু সরবরাহের পাইপ স্থাপনে তীর সংরক্ষণ বাঁধ ঝুকিপূর্ণ

সিরাজগঞ্জে যমুনা নদীর তীর সংরক্ষণ ৫’শ মিটার বাঁধের ৫ জায়গায় বালু সরবরাহের পাইপ স্থাপন করা হয়েছে। এতে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে নদী তীর সংরক্ষণ বাঁধটি। বর্ষা মৌসুমে নদীর পানি বাড়লে যে কোনো মুহূর্তে বাঁধটি ভেঙে গিয়ে শহরসহ কমপক্ষে পাঁচটি ইউনিয়ন প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এদিকে পাইপ স্থাপন বন্ধে জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ পৌর এলাকার ৭ নম্বর ওয়ার্ডের রানীগ্রাম থেকে গুণেরগাঁতী লেবুর মোড় পর্যন্ত ৫’শ মিটার যমুনার তীর সংরক্ষণ বাঁধের ৫টি স্থানে স্থাপন করা হচ্ছে পাইপ। এসব পাইপ দিয়ে নির্দিষ্ট স্থানে বালু স্তূপ করে বিক্রি করা হচ্ছে। পাইপ লাইনগুলো জোর করে অনেকের বাড়ির ওপর দিয়েও নেয়া হচ্ছে। স্থানীয়রা সাংবাদিকদের বাঁধ কেটে বালুর পাইপ স্থাপন করছেন স্থানীয় প্রভাবশালী বালু ব্যবসায়ীরা।

এতে করে এ সড়ক দিয়ে যানবাহন চলাচলে বিঘ্নসহ চরম দুর্ভোগ পোহাচ্ছেন গ্রামবাসী। পৌর কাউন্সিলর হোসেন আলী অভিযোগ করে বলেন, বালু ব্যবসায়ীরা ব্যক্তিস্বার্থের জন্য রাণীগ্রাম ও কোবদাসপাড়ায় চলাচলের রাস্তার ওপর ড্রেজারের পাইপ স্থাপন করেছেন। এতে শহর রক্ষা বাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে। শহর রক্ষা বাঁধ ক্ষতিগ্রস্ত হলে শহরবাসী ভয়াবহ বন্যার কবলে পড়বে। এজন্য জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করা হয়েছে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার বলেন, ঘটনাস্থল পরিদর্শন করেছি। শহর রক্ষা বাঁধের ওপর দিয়ে বালুর পাইপ নেয়া হচ্ছে। এ পাইপগুলো অপসারণের জন্য বালু ব্যবসায়ীদের অবগত করা হয়েছে। দ্রুত পাইপ অপসারণ না হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, দরখাস্ত এসেছে কি না খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

সিরাজগঞ্জ,সংরক্ষণ,ঝুকিপূর্ণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত