শেখ হাসিনার হাতেই আমাদের মাতৃভূমি সুরক্ষিত : সাদিক আবদুল্লাহ

প্রকাশ : ২৪ জুলাই ২০২৩, ১৯:০২ | অনলাইন সংস্করণ

  বরিশাল ব্যুরো

বরিশাল সিটি কর্পোরেশনের  সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচিকে একটি অত্যন্ত গর্বিত কার্যক্রম হিসেবে আখ্যায়িত করে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচিতে বরিশাল সিটি কর্পোরেশনকে অন্তভূর্ক্ত করায় তাঁর প্রতি কৃতজ্ঞতা জানাই। 

মেয়র গতকাল সোমবার দুপুরে বরিশাল ক্লাব মিলনায়তনে বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) বাস্তবায়ন বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনদের সাথে মতবিনিময় ও পরামর্শমূলক কর্মশালায় এ কথা বলেন। প্রধান অতিথির বক্তব্যে সাবেক মেয়র সাদিক আবদুল্লাহ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নই আমাদের মূল উদ্দেশ্য। রাজনৈতিক পরিবারের একজন সদস্য হয়ে আমি বলতে পারি  প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতেই আমাদের মাতৃভ‚মি সুরক্ষিত। 

আমি আমার দায়িত্বকালীন সময়ে নিষ্ঠার সাথে কাজ করার চেষ্ঠা করেছি। ভুল হতে পারে। সেজন্য ক্ষমা চেয়ে নিচ্ছি। তবে আমি যে ভালো কাজগুলো শুরু করেছি তার ধারাবাহিকতা রক্ষার জন্য আহবান জানাবো। আমি মেয়র থাকি আর না থাকি , জনগনের পাশে ছিলাম, আছি, থাকবো। তিনি বলেন, প্রকৃত দরিদ্র জনগোষ্ঠীর তথ্য নিয়ে সকলের সমন্বয়ে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি বাস্তবায়নে আমাদের একসাথে কাজ করতে হবে। 

আমি মাঠে দাঁড়িয়ে কাজ করার লোক। প্রধানমন্ত্রী দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিতে যে উদ্যোগ গ্রহন করেছেন তা সকলের দোড়গোঁড়ায় পৌঁছানোর দায়িত্ব আমাদের সবার। আমরা যদি সমন্বয় করে কাজ করতে পারি তাহলেই কেবল কর্মসূচির প্রকৃত উদ্দেশ্য যথাযথভাবে সফল হবে।’বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন শুরু করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘জননেত্রী শেখ হাসিনা দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন। ব্যয়বহুল চিকিৎসা সেবা গ্রহনে অক্ষম, দুর্বল জনগোষ্ঠী যাতে বিনামূল্যে স্বাস্থ্যসেবা পায় সেজন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কর্মসূচি হাতে নিয়েছেন। সেজন্য আমি প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানাই।’ স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচিতে বরিশালকে অর্ন্তভুক্ত করতে উদ্যোগী ভ‚মিকা গ্রহন করায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়াকেও ধন্যবাদ জানাই। 

স্বাস্থ্য অর্থনীতি ইউনিট, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয় এবং বরিশাল সিটি কর্পোরেশনের যৌথ আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ড. মো. এনামুল হক। অনুষ্ঠানে অতিথিরা স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) এর বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরে আলোচনা করেন। এছাড়া স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) স¤প্রসারণ ও বাস্তবায়ন বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। কর্মশালায় জানানো হয়, স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) বাংলাদেশের দরিদ্র মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি প্রাধিকারভুক্ত কর্মসূচি। 

স্বাস্থ্য খাতে নিজ পকেট হতে ব্যয় এবং বিপর্যয়মূলক স্বাস্থ্য ব্যয় কমিয়ে আনাই এই কর্মসূচির অন্যতম লক্ষ্য। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অধীনে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) কর্মসূচীর অধীনে প্রত্যেক মানুষের কাছে স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে সরকার এ প্রকল্প হাতে নিয়েছে। এ পাইলট প্রকল্পের মাধ্যমে হতদরিদ্র মানুষকে বিনামূল্যে ১১০ টি রোগের চিকিৎসা সেবা দেয়া হবে। 

গতকালের অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের পরিচালক (গবেষনা) ড. সৈয়দা নওশীন পর্ণিনী, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের সহকারী পরিচালক ড. মোহাম্মদ আবুল বাশার, স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল, বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহমেদ, বরিশালের সিভিল সার্জন ডা. মারিয়া হাসান, বরিশাল সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ গাজী নঈমুল হোসেন লিটু, কাউন্সিলর আকতারুজ্জামান হিরু, কাউন্সিলর রাজিব হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। কর্মশালায় বরিশাল সিটি কর্পোরেশনের কাউন্সিলর, স্বাস্থ্য বিভাগ ও বরিশাল সিটি কর্পোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহন করেন। 

উল্লেখ্য স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি স্বাস্থ্যসেবা বিভাগের নিয়ন্ত্রনাধীন স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের একটি কার্যক্রম। ২০১৬ সালের ২৪ মার্চ টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলায় এ কর্মসূচির উদ্ধোধন করা হয়। ইতোমধ্যে বরিশাল, বরগুনাসহ আরো ৬টি জেলায় এ কর্মসূচি সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে।