সিরাজগঞ্জে ‌‌পাটের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

প্রকাশ : ২৪ জুলাই ২০২৩, ১৯:১১ | অনলাইন সংস্করণ

  এস,এম তফিজ উদ্দিন, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে এবার সোনালী আঁশ পাটের বাম্পার ফলন হয়েছে। ইতােমধ্যে এ নতুন পাট হাট-বাজারে উঠতে শুরু করেছে। দাম ভালো থাকায় এখন কৃষকের মুখে হাসি ফুটেছে। জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, সিরাজগঞ্জে ৯ উপজেলার বিভিন্ন স্থানে ১৭ হাজার ২৯৮ হেক্টর জমিতে তোষা, মেস্তা ও কেনাফ জাতের পাটের চাষাবাদ করেছে কৃষকেরা। 

এ পাট উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে প্রায় সাড়ে ৩৬ হাজার  মেট্টিক টন। প্রায় ৩ সপ্তাহ ধরে এ পাট কাটা শুরু হয়েছে। কৃষকেরা এ পাট কাটা ও জাগ দেয়া নিয়ে ব্যস্ত সময় পার করছে। এবার কাজিপুর, উল্লাপাড়া, কামারখন্দ, রায়গঞ্জ ও সিরাজগঞ্জ সদর উপজেলাসহ চরাঞ্চলে এই পাট চাষাবাদ বেশি হয়েছে। বর্তমানে হাট-বাজারে তোষা পাট গড়ে ২৯’শ  টাকা, মেছতা পাট গড়ে ৪ হাজার টাকা মণ বিক্রি হচ্ছে। এ পাট চাষাবাদে খরচের চেয়ে লাভ বেশি থাকায় কৃষক মুখে হাসি ফুটেছে। 

স্থানীয় কৃষকেরা বলছেন, আবহাওয়া অনুক’লে থাকায় এবার পাট চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। ইতোমধ্যে পাট কাটা ও জাগ দেয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই নতুন পাটও হাট-বাজারে উঠেছে। তবে অনেক স্থানে খাল বিল নদী নালায় পানি কম থাকায় বাড়তি শ্রমিক ও অর্থ ব্যায় করে দূরর্বতী স্থানে নিয়ে পাট জাগ দেয়া হচ্ছে। এতে আর্থিক ব্যয় কিছুটা বেশি হলেও লাভের মুখ দেখছে কৃষকেরা। 

তবে ভারী বর্ষণ হলে এই পরিস্থিতি থাকবে না। এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর আলোকিত বাংলাদেশকে বলেন, এ জেলায় পাট চাষ অনেক লাভজনক। এতে কৃষকেরা এ পাট চাষাবাদে আগ্রহী বেশি হচ্ছে। সংশ্লিষ্ট উপজেলা কৃষি বিভাগ থেকে পাট চাষীদের বীজসহ নানা প্রনোদনা দেয়া হয়েছে এবং এ পাট চাষে কৃষকদের নান পরামর্শসহ উৎসাহিত করা হয়েছে। আবহাওয়া অনুক’লে থাকায় এবার বাম্পার ফলন হয়েছে। বর্তমানে হাট-বাজারে পাটের দাম ভালো থাকায় এখন কৃষকের মুখে হাসি ফুটেছে বলে তিনি উল্লেখ করেন।