ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নকলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পোনা অবমুক্ত করণ 

নকলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পোনা অবমুক্ত করণ 

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ (২৪ জুলাই থেকে ৩০ জুলাই)-এর দ্বিতীয় দিন মঙ্গলবার (২৫ জুলাই) শেরপুরের নকলায় র‌্যালী, মাছের পোনা অবমুক্ত করণ, আলোচনা সভা ও পুরুষ্কার বিতরণ করা হয়েছে।

‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে ধারন করে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালীটি শুরু হয়ে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ পুকুরে ২৫ কেজি মাছের পোনা অবমুক্তের কাজ শেষ করে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে অংশ গ্রহন করেন অতিথিরা।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ মো. অনিক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মোহাম্মদ বোরহান উদ্দিন।

ক্ষেত্র সহকারী হাফিজ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আম্বিয়া খাতুন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদার, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন, উপজেলা কৃষক লীগের আহবায়ক আলমগীর আজাদ, উপজেলা মৎস্যজীবী লীগের সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন ফকির, রুবেল এগ্রো ফার্ম ও মেসার্স পরশ এন্টার প্রাইজের সত্তাধিকারী নূরে আলম সিদ্দিক (রুবেল) প্রমুখ।

উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বর্তমানে নকলা উপজেলায় মাছের চাহিদা রয়েছে ৫ হাজার ১১৯ মেট্রিক টন, আর উৎপাদন হচ্ছে ৫ হাজার ৭২৩ মেট্রিক টন। ফলে নকলার চাহিদা মিটিয়ে অতিরিক্ত মাছ পার্শ্ববর্তী জেলা-উপজেলায় সরবরাহ করা হচ্ছে।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ মো. অনিক রহমান জানান, মৎস্য বিভাগের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বদ্ধ জলাশয়ে মৎসচাষ সম্প্রসারণসহ মাছ চাষে আধুনিকীকরণ, উন্মুক্ত জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ, বিল নার্সারি স্থাপন, মৎস অভয়াশ্রম স্থাপনসহ মৎস্যজাত পণ্য রপ্তানি ও নিরাপদ মাছ সরবরাহের জন্য তাঁরা নিরলস কাজ করে যাচ্ছেন। আলোচনা সভা শেষে উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে বিভিন্ন ক্যাটাগরিতে পুরষ্কার বিজয়ীদের মাঝে অতিথিরা সম্মাননা স্মারক তুলেদেন।

এসময় উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহরিয়ার মুরসালিন মেহেদীসহ উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, উপজেলা মৎস্যজীবি সমিতির নেতৃবৃন্দ, নকলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক মো. নুর হোসাইন, অর্থ সম্পাদক আব্দুল্লাহ আল আমিন, নির্বাহী পরিষদের সদস্য মাহবুবুর রহমানসহ উপজেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমকর্মী, রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী-পেশার জনগন উপস্থিত ছিলেন।

নকলা,জাতীয়,মৎস্য
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত