শীতলক্ষ্যায় ২১ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ ২ জনের কারাদণ্ড

প্রকাশ : ২৭ জুলাই ২০২৩, ১৮:০২ | অনলাইন সংস্করণ

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জের কাঁচপুর ব্রীজ ও এর আশপাশের এলাকায় দ্বিতীয় দিনের অভিযানে শীতলক্ষ্যা নদীর তীর দখল করে গড়ে উঠা আরো ২১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ-র নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সকাল থেকে বিকেল পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে একটি এস্কেভেটর (ভেকু) দিয়ে ২টি ৪ তলা ভবনের আংশিক, ৮টি পাকা ও আধা পাকা স্থাপনা, ৬টি টিনশেড, ৩টি বাঁশের জেটিসহ মোট ২১টি অবৈধ স্থাপনা ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয়। বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসান মারুফের নেতৃত্বে এ অভিযানটি পরিচালিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, বিআইডব্লিউটিএ'র নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম-পরিচালক মোঃ শহীদুল্লাহ, উপ-পরিচালক মো. ইসমাইল হোসেন, সহকারী পরিচালক নাহিদ হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা। অভিযানকালে বিপুলসংখ্যক পুলিশ, নৌপুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার বিকেলে শীতলক্ষ্যা নদীতে অভ্যন্তরীণ নৌ চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করার অপরাধে সোনারগাঁও উপজেলার কুতুবপুর এলাকার মো: শাজাহান মিয়ার পুত্র মো: ওমর ফারুক(৩৭) এবং আব্দুল বাতেনের পুত্র মো: আমজাদ (৩১)কে ৭ দিন করে কারাদন্ড প্রদান করা হয়। পাশাপাশি কাচপুর ব্রীজের নিচে নদীর জায়গায় বালু রাখার অপরাধে তা নিলামে ৮০ হাজার টাকায় সর্বোচ্চ ডাককারীকে প্রদান করা হয়।

অভিযানের এ বিষয়টি নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিএ'র নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম-পরিচালক মো. শহীদুল্লাহ। তিনি আরো জানান, আমরা গত কয়েক মাসে ৫ শতাধিক অবৈধ স্থাপনা চিহ্নিত করে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি। পাশাপাশি নদী রক্ষায় সীমানা পিলার, ওয়াকওয়ে নির্মাণের কাজ চলছে। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসান মারুফ জানান, হাইকোর্টের নির্দেশে নদীর দখলদারদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে। দখলদাররা যত প্রভাবশালী হোক না কেন তাদের কোন ছাড় নেই।