ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সরকার কৃষি মেশিনারীজ সহজলভ্য করেছেন : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

সরকার কৃষি মেশিনারীজ সহজলভ্য করেছেন : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু এমপি বলেছেন, ভালভাবে সম্মানের সাথে বেঁচে থাকতে হলে পড়া-লেখা জানা দরকার। পড়া-লেখা না জানলে হালচাষও করা যাবে না। বর্তমানের কৃষি প্রযুক্তি নির্ভর। কোন সময় কোন শস্য আবাদ করলে ফলন বেশী হয়, কখন কী পরিমাণ সার-কীটনাশক প্রযোগ করলে উপকার বেশী পাওয়া যায় এসবের জন্য পড়া-লেখা জানা দরকার।

তিনি বলেন, এখন প্রাইমারী স্কুলে পড়া-লেখা করতে টাকা লাগে না। হাইস্কুলে পড়া-লেখা করতে টাকা লাগে না। উপরন্তু স্কুলের ছাত্র-ছাত্রীরা টাকা পায়। বিনামুল্যে বই দেওয়া হয়। দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের টাকা দেওয়া হয়। একইভাবে কৃষি প্রযুক্তিকেও সহজলভ্য করেছে সরকার। সার-কীটনাশক ও ডিজেলে ভর্তুকি দেওয়া হয়। কৃষি মেশিনারিজ কিনতে ৭০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হয়। এ ছাড়াও সরকার সমাজ সেবা অধিদপ্তরের মাধ্যমে বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ব্যক্তিদের কাছে ভাতার টাকা পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছেন।

সারাদেশের ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসমিয়া আত্রান্ত রোগীদের চিকৎিসার জন্য কোটি কোটি টাকা দিয়ে সাহায্য করছে। বর্তমানে তাদের প্রত্যেকে ৫০ হাজার টাকা করে পান। ভবিষ্যতে এ সব রোগীদের এক লাখ করে টাকা দেওয়ার চিন্তা-ভাবনা করছে সরকার। এভাবে দেশের ধনী-গরিব সকল মানুষ কোন-না কোনভাবে সরকারের টাকা পায়।

প্রতিমন্ত্রী নেত্রকোণার বারহাট্টায় উপজেলা পরিষদ চত্বরে আজ বৃহস্পতিবার (২৭জুলাই) থেকে তিন দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন ও নেত্রকোণা শহরের পাবলিক হলে সম্প্রতি জার্মানীর স্পেশাল অলিম্পিকে স্বর্ন ও ব্রোঞ্জ পদকজয়ী বুদ্ধি-প্রতিবন্ধী পাইয়িমকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। পাইয়িম নেত্রকোণার কামরুন্নেছা আশরাফ বুদ্ধিপ্রতিবন্ধী স্কুলের শিক্ষার্থী। বারহাট্টায় উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তর ও নেত্রকোণায় স্পেশাল অলিম্পিকস বাংলাদেশ নেত্রকোণা সাব-চ্যাপ্টারের পক্ষ হতে পৃথকভাবে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের কল্যাণে সবসময় বিশেষ দৃষ্টি রেখেছেন। তাদের কল্যাণে যা যা প্রয়োজন, সবকিছুই করছেন। তাই প্রতিবন্ধীরা এখন আর সমাজের বোঝা নয়। তাদের জনশক্তিতে পরিণত করতে কাজ করে যাচ্ছেন তিনি। উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য আগামীতেও শেখ হাসিনার নৌকায় ভোট দিতে হবে।

বারহাট্টায় মেলা উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার এস. এম. মাজহারুল ইসলাম ও নেত্রকোণার পাবলিক হলের অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মামুন খন্দকার সভাপতিত্ব করেন। অনুষ্ঠান সমূহে অন্যান্যের মধ্যে জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এডভোকেট অসিত কুমার সরকার সজল, পুলিশ সুপার মো. ফয়েজ আহম্মেদ, সিভিল সার্জন ডা. সেলিম মিয়া, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মানিক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামসুর রহমান লিটন, বারহাট্টা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাকিবুল হাসান, মৎস্য কর্মকর্তা তানভীর আহমেদ, থানার অফিসার ইনচার্জ খোকন কুমার সাহা, সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা শাহ মুহাম্মদ আব্দুল কাদের, মুক্তিযোদ্ধা মো. নূর উদ্দিন, স্পেশাল অলিম্পিক বাংলাদেশের পরিচালক ফারুকুল ইসলাম ও নেত্রকোণা জেলা প্রেসক্লাবের সদস্য সচিব অ্যাডভোকেট হাবিবুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

সরকার,কৃষি,সহজলভ্য
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত