ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টুঙ্গিপাড়ায় ২ হাজার ১০০ ফালদ গাছের চারা বিতরণ

টুঙ্গিপাড়ায় ২ হাজার ১০০ ফালদ গাছের চারা বিতরণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩টি করে গাছের চারা রোপনের আহ্বান জানিয়েছেন। এ আহ্বানে সারা দিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলা কৃষি অফিস ২ হাজার ১০০ ফলদ গাছের চারা বিতরণ করেছে।

টুঙ্গিপাড়া উপজেলার ৭০০ কৃষকের মধ্যে ৩ টি করে মোট ২ হাজার ১০০ টি আম , মাল্টা, লেবু ও পেয়ারার চারা বিতরণ করা হয়েছে।

শুক্রবার সকালে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকার উন্নয়ন কর্মকাণ্ডের প্রতিনিধি মোঃ শহীদ উল্লা খন্দকার কৃষকদের হাতে এসব ফলদ বৃক্ষের চারা তুলে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি মো. ইলিয়াস হোসেন, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ বাবুল শেখ, টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল,টুঙ্গিপাড়া পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক ফোরকান বিশ্বাস।

টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৃক্ষের চারা বিতরণ অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামার বাড়ির উপ-পরিচালক আ. কাদের সরদার , টুঙ্গিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. জামাল উদ্দিন সহ আরো অনেকে বক্তব্য রাখেন। টুঙ্গিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. জামাল উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩টি করে গাছের চারা রোপনের আহ্বান জানিয়েছেন। এ আহ্বানে সাড়া দিয়ে আমরা ৭০০ কৃষককে ২ হাজার ১০০ টি আম, মাল্টা, লেবু ও পেয়ারার চারা বিতরণ করেছি। চারা বিতরণের আগে কৃষকদের চারা রোপন ও পরিচর্যার উপর ব্রিফিং করেছি।

টুঙ্গিপাড়া উপজেলার মিত্রডাঙ্গা গ্রামের কৃষক অবণী বিশ্বাস বলেন, আমি আম, মাল্টা ও পেয়ারার চারা পেয়েছি। চারা বিতরণের আগে কৃষি অফিস থেকে এ চারা রোপণ ও পরিচর্যা পদ্ধতি সম্পর্কে পরামর্শ দিয়েছে। সেভাবেই আমরা গাছের চারা রোপণ করব।

টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. ইলিয়াস হোসেন বলেন, বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩ টি করে গাছের চারা রোপনের আহ্বান জানিয়েছেন। সে কারণে আজ ২ হাজার ১০০ গাছের চারা বিতরণ করা হয়েছে। এতে একদিকে যেমন পরিবেশ সুরক্ষিত থাকবে, অন্যদিকে কৃষকরা এখান থেকে ফল খেয়ে পুষ্টির চাহিদা পূরণ করবেন। আমি কৃষি অফিসের এই উদ্যোগকে স্বাগত জানাই।

টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী গ্রামের কৃষক মুন্সী কামরুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩টি করে গাছের চারা রোপনের আহ্বান জানিয়েছেন। সে কারণে কৃষি বিভাগ আমাদের ৩ টি চারা দিয়েছে।

বিনামূল্যে এ চারা পেয়ে আমি খুবই খুশি। আমার সবচেয়ে ভালো জায়গায় এই চারাগুলো রোপন করব। এরপর চারাগুলো সুন্দরভাবে পরিচর্যা করব। বিনামূল্যে চারা দেওয়ার ব্যবস্থা করে দেওয়ার জন্য আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।

টুঙ্গিপাড়া,চারা,বিতরণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত