ঢাকা ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফেনীতে নারীর ক্ষমতায়ন বৃদ্ধিতে মহিলা বাস সার্ভিস ভূমিকা রাখবে : নিজাম হাজারী এমপি 

ফেনীতে নারীর ক্ষমতায়ন বৃদ্ধিতে মহিলা বাস সার্ভিস ভূমিকা রাখবে : নিজাম হাজারী এমপি 

ফেনীর ইতিহাসে প্রথম বারের মত নারীদের জন্য বিশেষ বাস সার্ভিস চালু করেছে ফেনী পৌরসভা।

রোববার পৌরসভা প্রাঙ্গণে এ উপলক্ষ্যে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশে প্রথম বারের মত পৌরসভা পর্যায়ে মহিলা বাস সার্ভিস চালু হয়েছে। এটি অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ এ উদ্যোগের ফলে নারীরা নির্বিঘ্নে চলাচল করতে পারবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের যেভাবে বিভিন্ন জায়গায় অধিষ্ঠিত করছে, নারী ক্ষমতায়নে কাজ করছে সেটি মাথায় রেখেই এ উদ্যোগ। নারীর ক্ষমতায়ন বৃদ্ধিতে মহিলা বাস সার্ভিস ভূমিকা রাখবে বলে জানান তিনি।

সাংসদ আরো বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের সারথি হতে চাই। আগামী জাতীয় নির্বাচনে কলেজ পড়ুয়া নতুন ভোটাররা নৌকা প্রতীককে ভোট দিবে। এ সরকার ক্ষমতায় থাকলে দেশের মানুষ শান্তিতে থাকবে। বিএনপি ক্ষমতায় আসলে রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাস প্রতিষ্ঠা করবে।

বিশেষ অতিথি বক্তব্যে ফেনী পুলিশ সুপার জাকির হাসান বলেন, ফেনীতে প্রতিদিন নতুন নতুন অভিজ্ঞতা হচ্ছে। ফেনী পৌর মেয়র নাগরিকদের সেবায় সবসময় নতুন নতুন সেবা চালু করছে। তারই ধারাবাহিকতায় এটিও একটি মাইলফলক।

পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, প্রতিদিন ফেনী জেলার বিভিন্ন উপজেলা থেকে শিক্ষা, চিকিৎসা সহ জীবিকার প্রয়োজন মেটাতে প্রতিদিন হাজার হাজার মানুষ আসেন এই শহরে । এদের মধ্যে অধিকাংশই হচ্ছে নারী। এই নারীদের কথা চিন্তা করে উদ্যোগটি আমি গ্রহন করেছি।

মেয়র আরো বলেন, এ সেবা চালু হওয়ায় মহিলারা স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারে। এতে করে সম্মান ও পর্দার মধ্য থেকে গাড়িতে চলাফেরা করতে পারবে নারীরা। যাতায়াতে যেন কোন বিশৃঙ্খলা না হয় সেজন্য ভাড়া নির্ধারণ করে তা বাসে তালিকা দেওয়া হয়েছে।

পৌর কাউন্সিলর বাহার উদ্দিন বাহারের পরিচালনায় পৌর মহিলা বাস সার্ভিস উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফেনী সরকারি জিয়া মহিলা কলেজের অধ্যক্ষ কামরুন নাহার।

এসময় পৌরসভার কাউন্সিলর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থী, অভিবাবক, পৌরসভার বিভিন্ন কর্মকর্তা কর্মচারিরা উপস্থিত ছিলেন।

পৌরসভা সূত্র জানায়, শুধুমাত্র মহিলাদের জন্য চালু হওয়া ৩টি বাস প্রাথমিকভাবে ফেনী শহরের মহিপাল থেকে কলেজ রোড, লালপোল থেকে জেলাপ্রশাসক কার্যালয় পর্যন্ত যাত্রী পরিবহন করবে। বাসের চালক পুরুষ হলেও সুপারভাইজার আর হেলপার থাকছে নারী।

ফেনী,নারী,ক্ষমতায়ন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত