কিশোরগঞ্জে শহীদ ইয়াকুব আলী দিবস পালিত

প্রকাশ : ৩১ জুলাই ২০২৩, ১৭:৫৭ | অনলাইন সংস্করণ

  কিশোরগঞ্জ প্রতিনিধি

নানা আয়োজনে কিশোরগঞ্জে পালিত হয়েছে শহীদ ইয়াকুব আলী দিবস ।

এ উপলক্ষে সকালে শোক র্যালী বের করেন শহীদ ইয়াকুব আলী স্মৃতি সংসদের সভাপতি নিহার রঞ্জন সেন এবং সাধারণ সম্পাদক মো. জিয়া উদ্দিনের নেতৃত্বে স্থানীয়রা। পরে কিশোরগঞ্জ-করিমগঞ্জ আঞ্চলিক মহাসড়কের পাশে বৌলাই বাজার সংলগ্ন এলাকায় শহীদ ইয়াকুব আলী স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

এসময় উপস্থিত ছিলেন শহীদ ইয়াকুব আলীর বড় ছেলে কিশোরগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বৌলাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আওলাদ হোসেনসহ অনেকে।

১৯৭১ সালে ২৯ জুলাই মুক্তিযুদ্ধ চলাকালীন সময়  মুক্তিযুদ্ধের সংগঠক এবং বৌলাই ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্টাতা সভাপতি শহীদ ইয়াকুব আলীকে রাজাকারেরা ধরে নিয়ে যায় স্থানীয় পাকবাহিনী ক্যাম্পে।

দুইদিন ক্যাম্পে রেখে নির্যাতনের পর ৩১ জুলাই নির্মমভাবে হত্যার পর তার মরদেহ নরসুন্দা নদীতে ভাসিয়ে দেয় পাকিস্তানি হানাদার ও তাদের সহযোগী রাজাকারেরা।পরে, মরদেহ সনাক্ত করে বাড়িতে না এনে জানাজা পড়ে পাকবাহিনীর নির্যাতনের ভয়ে আবারো নদীতে ভাসিয়ে দেয় স্বজননেরা। শহীদ কালীন সময়ে তিনি স্ত্রী, তিন ছেলে, দুই মেয়েসহ আত্মীয় স্বজন রেখে জান।দেশ স্বাধীন হবার পর থেকে দিবসটি পালন করে আসছেন স্থানীয়রা।