টুঙ্গিপাড়ায় শোকাবহ আগস্টের মাসব্যাপী কর্মসূচি শুরু

প্রকাশ : ০১ আগস্ট ২০২৩, ১৭:১৪ | অনলাইন সংস্করণ

  গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শোকাবহ আগস্টের মাসব্যাপী কর্মসূচি শুরু হয়েছে।
আজ মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু সমাধি সৌধের মূল টম্বে কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর সমাধিসৌধের কর্মরতরা শোকের চিহ্ন কালো ব্যাজ বুকে ধারণ করেন।

সকাল থেকেই বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্সে মাস ব্যাপী কোরআন তেলাওয়াত শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১০ টায় টুঙ্গিপাড়া  উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদীতে পুষ্প স্তবক অর্পণ করে শোকের মাসের কর্মসূচির  সূচনা করা হয়। এরপর পবিত্র ফাতেহা পাঠ করে বঙ্গবন্ধু ও ৭৫ এর ১৫ আগস্টের শহীদদের  রুহের মাগফেরাত কামনায় দোয়া মোনাজাত করা হয়।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের সুস্বাস্থ্য সাফল্য ও দীর্ঘায়ু কামনায় প্রার্থনা করা হয়।

পরে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংস্কৃতিক, শ্রমজীবী ও পেশাজীবী সংগঠনের  পক্ষ থেকে বঙ্গবন্ধু সমাধিতে শ্রদ্ধা জানানো হয়। 

বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স জামে মসজিদের পেশ ইমাম ও খতিব আলহাজ্ব মাওলানা নওয়াব আলী বলেন, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, মাসব্যাপী কোরআন তেলাওয়াত ও শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে টুঙ্গিপাড়ায় মাস ব্যাপী শোকের মাসের কর্মসূচি শুরু হয়েছে।

দুপুরে নব নিযুক্ত খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক, পুলিশের বরিশাল রেঞ্জ ডিআইজি ডিআইজি মো. জামিল হাসান পৃথকভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তারা বঙ্গবন্ধুর জন্য দোয়া মোনাজাতে অংশ নেন। স্বাক্ষর করেন পরিদর্শন বইতে।

এরপর বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপকমিটির পক্ষ থেকে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করে শোকাবাহ আগস্টের বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে নেতৃবৃন্দ পবিত্র ফাতেহা পাঠ করে বঙ্গবন্ধু ও ৭৫ এর ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া মোনাজাতে অংশ নেন।

এ সময় প্রধানমন্ত্রীর জন্য বিশেষ প্রার্থনা করা হয়। শ্রদ্ধা নিবেদনের সময় শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক উপকমিটির সদস্য সচিব শামসুন্নাহার চাঁপা, উপ কমিটির সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ডা. কামরুল হাসান, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খান, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ, উপ কমিটির সদস্য মেহেদী জামিল, শেখ রাসেল সহ অন্যান্যরা  উপস্থিত ছিলেন।

শোকাবহ আগস্টের প্রথম দিনে আজ মঙ্গলবার বেলা ১১ টার দিকে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর নেতাকর্মীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান করেন।

তারপর তারা কালো ব্যাজ ধারণ করেন।  এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খান, দপ্তর সম্পাদক ইলিয়াস হক, ধর্ম বিষয়ক সম্পাদক রাজিউদ্দিন খান, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক লতিফা জামাল চৌধুরী সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধের বেদীতে পুষ্প এস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়া মোনাজাত করে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

 দুপুর ২ টা ৩০ মিনিটে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ ফাতেহা পাঠ ও দোয়া মোনাজাতের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর প্রতি জাতীয় শোক দিবসের শ্রদ্ধা নিবেদন করা হয়।

এছাড়া কোটালীপাড়া, মুকসুদপুর ও কাশিয়ানী উপজেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শোকাবহ আগস্টের মাসব্যাপী কর্মসূচি শুরু হয়েছে। 

গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম জানিয়েছেন, শোকের মাসের প্রথম দিনে আজ মঙ্গলবার বিকাল ৪ টায় জেলা প্রশাসনের পক্ষ থেকে  টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হবে।

গোপালগঞ্জের পুলিশ সুপার আল -বেলী  আফিফা বলেন, জেলা  পুলিশের পক্ষ থেকে আজ মঙ্গলবার বিকেলে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধের বেদীতে পুষ্প স্তবক অর্পণ করে শোকাবহ আগস্টের প্রথম দিনে শ্রদ্ধা নিবেদন করা হবে।