ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পূর্বের শিডিউল বহালের দাবি

৮ মাস পরে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু

৮ মাস পরে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু

দীর্ঘ আট মাস পর মঙ্গলবার (১ আগস্ট) থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। দীর্ঘদিনের ভোগান্তির শেষে এবার স্বস্তি মিলেছে যাত্রী সাধারণের। তবে পূর্বের তুলনায় অর্ধেক ট্রেন চলাচল করায় ক্ষোভ জানিয়েছেন যাত্রীরা। পূর্বে ১৬ জোড়া ট্রেন চলাচল করলেও বর্তমানে চলাচল করছে ৮ জোড়া। তাদের দাবি, আগের শিডিউল চালু এবং আরেকটি ট্রেন যুক্ত করার হোক।

জানা গেছে, সরকারের ফাস্ট ট্র্যাকযুক্ত প্রকল্প পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে গেন্ডারিয়া অংশে তিনটি পৃথক রেললাইন নির্মাণকাজ চলমান থাকায় এবং কাজটি দ্রুত সম্পন্ন করার লক্ষ্যে গত বছরের ৪ ডিসেম্বর থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী সব ট্রেন সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ নেয়া হয়।

গত ২৫ জুলাই রেলমন্ত্রী নূরুল ইসলাম গণমাধ্যমকে বলেছিলেন, ‘ঢাকা সিটি করপোরেশন এলাকার অনেক রেলক্রসিং উন্নয়ন, ঢাকা-নারায়ণগঞ্জ ডাবল লাইন রেলপথ নির্মাণ প্রকল্পের ঠিকাদার প্রত্যাহারসহ বিভিন্ন কারণে সময়মতো রেলপথটির কাজ শেষ করে লাইনটি পুনরায় চালু করতে কিছুটা বিলম্ব হচ্ছে। আমরা ১ আগস্ট থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু করে দেব।’

এদিকে দীর্ঘ প্রায় ৮ মাস পর ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে আবারও শুরু হয়েছে ট্রেন চলাচল। এতে ভোগান্তি কমেছে যাত্রীদের, ফিরেছে স্বস্তি। অবশেষে রাস্তায় যানজট থেকে যাত্রীদের দুর্ভোগ শেষ হতে যাচ্ছে। তবে নতুন সময়সূচীর কারণে যাত্রীদের দুর্ভোগ দেখা দিতে পারে বলে জানিয়েছেন যাত্রীরা।

নারায়ণগঞ্জ স্টেশন মাস্টার কামরুল ইসলাম খান জানান, ১ আগস্ট থেকে ট্রেন চলাচল পুনরায় শুরু হয়েছে। নারায়ণগঞ্জ রেলপথে মোট ৮টি ট্রেন ১৬ বার আসা যাওয়া করবে। কমিউটার ট্রেন হওয়ায় ভাড়া ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

নতুন সময় সূচি অনুযায়ী, নারায়ণগঞ্জ থেকে প্রথম ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে ভোর ৬টা ৫ মিনিটে। দ্বিতীয় ট্রেন সোয়া ৮টায়, তৃতীয় ১০ টা ২৫, চতুর্থ ১২টা ৩৫, পঞ্চম দুপুর ২ টা ৪৫, ষষ্ট সোয়া ৫টা, সপ্তম ৭টা ২৫ ও অষ্টম ট্রেন ছাড়বে ৯টা ৩৫ মিনিটে। ঢাকা থেকে নারায়ণগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসবে ভোর ৫টায়, সকাল ৭ টা ১০মিনিটে, সকাল ৯ টা ২০ মিনিটে, সকাল ১১ টা ৩০ মিনিটে, দুপুর ১ টা ৪০ মিনিটে, বিকেল ৪ টা ১০ মিনিটে, বিকেল ৬ টা ২০ মিনিটে, রাত ৮ টা ৩০ মিনিটে। ফতুল্লা, পাগলা, শ্যামপুর ও গেন্ডারিয়া স্টেশনে ২ মিনিট করে থামবে ট্রেন গুলো।

রেলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা শাহ আলম কিরণ শিশির গণমাধ্যমকে বলেন, ‘মঙ্গলবার ১ আগষ্ট থেকে ঢাকা থেকে নারায়ণগঞ্জ দীর্ঘ ১৭ কিলোমিটার ৪০ মিনিটে সহজে যাতায়াত করতে পারছেন যাত্রীরা। কমিউটার ট্রেনটিতে লাইট, ফ্যান ও বাথরুমের সুব্যবস্থা রয়েছে। লোকাল ট্রেন থেকে কমিউটার ট্রেন চালু করায় ১৫ টাকার পরিবর্তে ২০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।’

ঢাকা,নারায়ণগঞ্জ,ট্রেন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত