ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাভারে গার্মেন্টস থেকে ৫০ শ্রমিক বরখাস্ত

সাভারে গার্মেন্টস থেকে ৫০ শ্রমিক বরখাস্ত

সাভারে একটি কারখানার ভেতর বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে পঞ্চাশ জন শ্রমিককে সামরিক বরখাস্ত করেছে গার্মেন্টস কতৃপক্ষ। এঘটনায় শ্রমিকরা কারখানায় কর্মবিরতি পালন করলে সংঘর্ষ লাগতে পারে এমন আশঙ্কায় বুধবার কারখানাটি সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

শ্রমিকরা জানায়, ঢাকা আরিচা মহাসড়কের সাভারের রাজফুলবাড়িয়া এলাকায় গোল্ডেন স্টিচ ডিজাউন গার্মেন্টসে কাজ করে আসছিলো কয়েক’শ নারী ও পুরুষ শ্রমিক। পরে কারখানার ভিতরে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে মালিকপক্ষ আজ সকালে পঞ্চাশ জন শ্রমিককে সামরিক বরখাস্ত করে কারখানার মুল ফটকে তাদের ছবিসহ নোটিশ টাঙিয়ে দেন।

পরে সকালে পঞ্চাশ জন শ্রমিক কারখানায় কাজে এসে সামরিক বরখাস্তের নোটিশ দেখে বিক্ষোভ করতে চাইলে পুলিশ তাদের সড়িয়ে দেয়। এঘটনায় কারখানার অন্য শ্রমিকরা হঠাৎ করে সহকর্মীদের সামরিক বরখাস্তের প্রতিবাদে উৎপাদন বন্ধ রাখে। পরে মালিকপক্ষ আজকের জন্য কারখানাটি ছুটি ঘোষনা করেন দুপুরে।

এর আগে ওই কারখানার শ্রমিক আল আমিনকে ৩১ জুলাই রাজফুলবাড়িয়া এলাকায় দুর্বৃওরা ব্যাপক মারধর করে। পরে তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য এনাম মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতালে ভর্তি করা হয়। এঘটনায় গতকাল সকালে শ্রমিকরা কারখানায় প্রবেশ করে জড়িতদের গ্রেপ্তার করে দৃষ্টান্ত মুলক শাস্তির দাবিতে বিক্ষোভ করেন।

এদিকে সামরিক বরখাস্তকৃত শ্রমিকদের চাকরিতে পূর্ণবহালের দাবিতে সাভারে ধসে পড়া রানা প্লাজার সামনে বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন শ্রমিক সংগঠন। এসময় তারা কারখানা মালিকপক্ষের এমন সিদ্ধান্ত বাতিলের দাবি জানান।

অপরদিকে বিভিন্ন অভিযোগে আজ চারদিন ধরে সাভারের উলাইন এলাকায় প্রাইড গ্রুপের এইচ আর টেক্সটাইল গার্মেন্টস কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা দুটির সামনে অতিরিক্ত পুালিশ মোতায়েন রয়েছে।

সাভার,গার্মেন্টস,বরখাস্ত
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত