চাঁদপুর নৌ-সীমানার মেঘনায় ৩ বাল্কহেড জব্দ, আটক ৬

প্রকাশ : ০৪ আগস্ট ২০২৩, ২১:১০ | অনলাইন সংস্করণ

  চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা নদীর মোহনপুর সংলগ্ন এলাকা থেকে অভিযান চালিয়ে ৩টি বøাকহেডসহ ৬ জনকে আটক করেছে মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ি। শুক্রবার (৪ আগষ্ট) বিকেলে নৌ পুলিশ চাঁদপুর আঞ্চলিক কার্যালয় থেকে এসব তথ্য নিশ্চিত করা হয়।

নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের সিনিয়র সহকারী পুলিশ সুপার তোফাজ্জল হোসেনের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। অভিযানে মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি ইনচার্জ মো. মুনিরুজ্জামনসহ পুলিশ সদস্যরা এসময় উপস্থিত ছিলেন। জব্দকৃত বাল্কহেড গুলো হলো- দিনের আলো-১, দিনের আলো-২ ও তমাল নেভিগেশন। আটক ব্যাক্তিরা হলেন-, সাইদুল ইসলাম (৪০), মো. ঝন্টু মিয়া (৩৯), সুমন (৪০), মো. সুলতান (৭০), মো. ফিরোজ মিয়া (৪৭), সুমন (৪৯)।   

দিনের আলো -২ এর মাস্টার মো. সুলতান মিয়া জানান, ফরিদপুর থেকে ড্রেজারের মাধ্যমে বালু ভর্তি করে ঢাকায় নিয়ে যাচ্ছিলেন। তাদের কাজ হচ্ছে বহন করা। তার মতে প্রতিরাতে বালুবাহী কমপক্ষে শতাধিক বাল্কহেড ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। তবে বাল্কহেডের কাগজপত্র ঠিক আছে। 

নৌ পুলিশ জানায়, মতলব উত্তর উপজেলার মেঘনা নদীর সীমানায় অসংখ্য বাল্কহেডের কারণে লঞ্চের স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে। বিশেষ করে রাতে চলাচল করার সময় এ ধরনের সমস্যায় বেশি পড়তে হচ্ছে। দেখা যায় নদীর মধ্যে যত্রতত্র বাল্কহেড নোঙর করে রাখায় রাতে দুর্ঘটনার শিকার হয়।

নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের সিনিয়র সহকারী পুলিশ সুপার তোফাজ্জল হোসেন বলেন, রাতের অন্ধকারে বাল্কহেড চলাচল খুবই ঝুঁকিপূর্ণ। কেননা বাল্কহেডের বেশিরভাগ অংশই পানিতে ডুবে থাকে। এছাড়া লাইটিংয়ের তেমন ব্যবস্থা নেই। এতে করে দ্রæতগামী নৌযানের সাথে যেকোনো মুহূর্তে সংঘর্ষ ঘটতে পারে। আমরা নিয়মিত নদীতে অভিযান পরিচালনা করছি। আটক ব্যাক্তিদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হবে এবং আজই তাদেরকে আদালতে সোপর্দ করা হবে। বাল্কহেড নৌ পুলিশ হেফাজতে আছে।