ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের মহাপ্রয়াণ দিবস পালিত

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের মহাপ্রয়াণ দিবস পালিত

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম মহাপ্রয়াণ দিবস যথাযথ মর্যাদায় পালন করেছে সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। রোববার দুপুরের দিকে রবির প্রশাসনিক ভবনে

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মো. শাহ আজম।

এ সময় উপস্থিত ছিলেন রবির বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। রবির প্রশাসনিক ভবনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন রবির ভিসি।

তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি জাতিসত্তার অবিচ্ছেদ্য অঙ্গ। তিনি বাংলা সাহিত্যের একমাত্র নোবেল বিজয়ী। বাঙালি সংস্কৃতি বিনির্মাণে রয়েছে তাঁর অনন্য অবদান। মহান মুক্তিযুদ্ধে কবির গান ও কবিতা মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা ও শক্তি যুগিয়েছে। তিনি আমাদের জাতীয় সংগীতের স্রষ্টা। এই মহান কবির স্মৃতিকে অম্লান করে রাখতে সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত হয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।

কবির মহান সৃষ্টিকর্মকে বিদ্যায়তনিক চর্চার অন্তর্ভুক্ত করে নবীন প্রজন্মকে রবীন্দ্র ভাবধারায় আলোকিত করতে নিরলস চেষ্টা করে যাচ্ছি। কবির প্রয়াণ দিবসে রবির পক্ষ থেকে কবিকে গভীর শ্রদ্ধায় স্মরণ করছি। এই শোকাবহ আগস্টেই আমরা হারিয়েছি বাঙালি জাতিসত্তার রূপকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ই আগস্টে নিহত সকলের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে রবির শিক্ষার্থীদের সংগীত ও নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে কবির প্রতি শ্রদ্ধা জানানো হয়।

রবীন্দ্র,মহাপ্রয়াণ,পালিত
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত