ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে সদস্যদের অনাস্থা

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে সদস্যদের অনাস্থা

জেলার বাকেরগঞ্জ উপজেলার দুর্গাপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হানিফ তালুকদারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনে উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত দিয়েছেন পরিষদের আটজন সদস্য। রবিবার দুপুরে তারা ইউএনও’র কাছে অনাস্থা প্রস্তাবের লিখিত আবেদন জমা দিয়েছেন। যার অনুলিপি দেওয়া হয়েছে জেলা প্রশাসককে।

অনাস্থা প্রস্তাবের লিখিত আবেদনপ্রাপ্তির সত্যতা স্বীকার করে উপজেলা নির্বাহী অফিসার সজল চন্দ্র শীল বলেন, ইউপি চেয়ারম্যান হানিফ তালুকদারের বিরুদ্ধে ইউপি সদস্যদের লিখিত অভিযোগের বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, ইউপি চেয়ারম্যান হানিফ তালুকদার বিগত দুইবছর ধরে ক্ষমতাগ্রহণের পর থেকে বেপরোয়া হয়ে উঠেছেন। এলাকার জনগণের সাথে এবং ইউনিয়ন পরিষদের নির্বাচিত সদস্যদের সাথে খারাপ আচরণ তার নিয়মিত ঘটনা। সরকারি বরাদ্দের মালামাল ইউপি সদস্যদের কাছে প্রকাশ না করে নিজের ইচ্ছেমতো বিতরণ করেন। ইউনিয়নের উন্নয়ন সহায়তা তহবিলের দুইবছরের বরাদ্দের বিষয় তথ্য গোপন করে কোন কাজ বাস্তবায়ন না করে সমূদয় অর্থ চেয়ারম্যান আত্মসাত করেছেন। এছাড়া অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজপিপি) বরাদ্দ দ্বারা কোন প্রকল্প বাস্তবায়ন করেন তাহা ইউপি সদস্যরা কিছুই জানেন না। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আওতায় গভীর নলকূপ প্রতি ৩০ থেকে ৪০ হাজার টাকার বিনিময়ে প্রদান করেন। টিআর কাবিখা বরাদ্দের কোন ব্যাপারে ইউপি সদস্যদের সাথে মতামত না নিয়ে উক্ত বরাদ্দকৃত অর্থ চেয়ারম্যান আত্মসাত করেছেন। জেলেদের জন্য সরকারিভাবে বরাদ্দকৃত চাল বিতরনে আর্থিক সুবিধা গ্রহণ করে তালিকা করা হয়েছে। ওই তালিকায় কাদের নাম রয়েছে তা ইউপি সদস্যদের জানানো হয়নি।

একাধিক ইউপি সদস্যরা জানিয়েছেন, তালিকাভূক্ত প্রকৃত জেলেদের চাল বিতরণে ব্যাপক অনিয়ম করায় ইউপি চেয়ারম্যান হানিফ তালুকদারের বিরুদ্ধে তালিকাভূক্ত জেলে জাহাঙ্গীর হোসেন গত তিন মাস পূর্বে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছিলেন। জেলা প্রশাসক কার্যালয় থেকে চাল বিতরণ ও আত্মসাতের বিষয়ে তদন্ত প্রতিবেদন পাঠানোর জন্য উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশ দেওয়া হলেও রহস্যজনক কারণে অদ্যবর্ধি তদন্ত প্রতিবেদন প্রদান করা হয়নি।

অনাস্থা প্রস্তাবকারী ইউপি সদস্যরা হলেন-জিয়াউর রহমান, খোকন শিকদার, ইউনুস খান, আবুল কালাম, খালেক হাওলাদার, সাইফুল ইসলাম বাচ্চু, রমজান গাজী ও পারুল বেগম। ইউপি সদস্যরা চেয়ারম্যান হানিফ তালুকদারের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির ১২টি অভিযোগ উল্লেখ করেছেন। উল্লেখিত অভিযোগ তদন্ত করে ইউপি চেয়ারম্যান হানিফ তালুকদারের বিরুদ্ধে ইউপি সদস্যরা আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি করেন।

এ ব্যাপারে দূর্গাপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হানিফ তালুকদার বলেন, অনাস্থা প্রস্তাবের বিষয়ে আমি কিছুই জানিনা। ইউপি সদস্যদের সাথে আমার কোন ঝামেলাও হয়নি। তারপরেও কেন আমার বিরুদ্ধে এসব অভিযোগ করা হয়ে তা আমার জানা নেই।

চেয়ারম্যান,সদস্য,অনাস্থা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত