ঈশ্বরগঞ্জে ভুয়া প্রাণী চিকিৎসকের প্রতারণা 

প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩, ১৬:০৬ | অনলাইন সংস্করণ

  ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে স্বীকৃত কোনো প্রতিষ্ঠান থেকে প্রাণী চিকিৎসকের কোনো ডিগ্রী ছাড়াই ফার্মেসিতে চেম্বার বানিয়ে প্রাণী ডাক্তার সেজে চিকিৎসা দিচ্ছেন গোবিন্দ চৌহান নামে এক ব্যাক্তি। 

অনুসন্ধানে জানা গেছে, উপজেলার মধুপুর ইউনিয়ন বাজারে স্বপন ফার্মেসিতে গোবিন্দ দীর্ঘদিন ধরে প্রাণী চিকিৎসক পরিচয়ে চেম্বার করেন। চিকিৎসক না হয়েও তিনি জটিলসহ সব ধরনের রোগের চিকিৎসা করছেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক ওই এলাকার একাধিক ব্যাক্তি জানান, বিভিন্ন ওষুধ কোম্পানির বিক্রয় প্রতিনিধিকে দালাল হিসেবে ব্যবহার করছেন তিনি। এসব বিক্রয় প্রতিনিধি নিজেদের ওষুধ বাজারে বেশি বিক্রির জন্য সাধারণ মানুষের কাছে কথিত প্রাণী চিকিৎসক গোবিন্দ এর গুণকীর্তন করেন। ফলে সাধারণ গ্রামের মানুষজন ভালোমন্দের বিচার-বিশ্লেষণ না করেই তার কাছে হুমড়ি খেয়ে পড়ছেন।
 
তারা আরো জানান, কথিত এই প্রাণী চিকিৎসক এইচএসসি পাশ করে কোন প্রকাশ প্রশিক্ষণ বা কোর্স না করেই প্রাণী চিকিৎসক পরিচয়ে অপচিকিৎসা প্রদান করে আসছে। 

গোবিন্দের চেম্বারের বিষয়ে জানতে চাইলে ফার্মেসির স্বত্বাধিকারী স্বপন মিয়া বলেন, "গরুর চিকিৎসা করলে সার্টিফিকেট লাগে নাকি, আমি নিজেও তো চিকিৎসা দেই। কেউ তো কোন সময় কিছু কইলো না। শুধু আমরা না এইনো আরো ৭/৮ জন ডাক্তর আছে তারার খোঁজ নিয়া দেহুইন। 

কোনো রকম ডিগ্রি বা প্রাতিষ্ঠানিক স্বীকৃতি ছাড়া চিকিৎসা দেয়ার বৈধতা আছে কিনা জানতে চাইলে স্বপন বলেন, "দেশে তো কতই আইন আছে আইনের প্রয়োগ থাকলে কি আর এইতা কেউ করার সাহস পাইতো।" 

এ বিষয়ে কথিত প্রাণী চিকিৎসক চিকিৎসক গোবিন্দ চৌহানের সাথে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, আমি টুকটাক চিকিৎসা দেই আপনার কিছু জানার থাকলে এখানে এসে জেনে যান।

এবিষয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মাহবুব আলম বলেন, প্রশিক্ষন ছাড়া প্রাণী চিকিৎসা দেয়ার কোন সুযোগ নাই। তিনি বলেন, এবিষয়ে বিস্তারিত খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।