পিরোজপুরে ৬১৯টি ঘর পেলেন নিঃশ্ব ভূমিহীন ও গৃহহীন পরিবার

প্রকাশ : ০৯ আগস্ট ২০২৩, ১৯:২৯ | অনলাইন সংস্করণ

  পিরোজপুর প্রতিনিধি

মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশের ভূমিহীন ও গৃহহীন মানুষের আবাসন নিশ্চিতকল্পে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ কর্মসুচীর উদ্বোধন করেন। বুধবার সকালে পিরোজপুর সদর উপজেলার শহীদ ওমর ফারুক অডিটরিয়ামে একই সঙ্গে জেলার আরও ৪টি উপজেলা সদর, কাউখালী, ইন্দুরকানী ও ভান্ডারিয়া উপজেলায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর বিতরনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ নিয়ে জেলায় মোট ৬১৯টি সেমিপাকা ঘর উপহার দিলেন প্রধানমন্ত্রী ভূমিহীন ও গৃহহীনদের মাঝে। এ উপলক্ষে, সকালে পিরোজপুর প্রান্তের অনুষ্ঠানে উপস্তিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ শফিউর রহমান, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আহম্মেদ সাজ্জাদ সাব্বির, উপজেলা চেয়ারম্যান মজিবুর রহমান খালেক ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কানাই লাল বিশ্বাস সহ উপকারভোগী, গনমাধ্যম কর্মী এবং বিভিন্ন শ্রেনী পেশার সুধীবৃন্দ।

জেলা প্রশাসন সূত্র জানায়, এ কর্মসূচীর আগে জেলার ছয় উপজেলায় ১ম পর্যায়ে ১১৭৫টি ২য় পর্যায় ২০০৪টি ৩য় পর্যায় ১১৯৭টি এবং ৪র্থ পর্যায় ১ম ধাপে ৯০০ মোট ৫ হাজার ২৭৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের মাধ্যমে নাজিরপুর, নেছারাবাদ, কাউখালী, ভান্ডারিয়া, মঠবাড়িয়া ও ইন্দুরকানী উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়। বুধবার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪র্থ পর্যায়ে অবশিষ্ট ৫১৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের মাধ্যমে পিরোজপুর সদর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন।

চতুর্থ পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধনকে সামনে রেখে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত ওই প্রেস ব্রিফিং এসব কথা বলেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান। ৯আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে সরাসরি যুক্ত হয়ে উদ্বোধন করবেন বলে প্রেস ব্রিফিংয়েও জানানো হয়। পিরোজপুর জেলায় সর্বশেষ হালনাগাদ তালিকামতে মোট (ক-শ্রেণির) ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ৫ হাজার ৭৯০টি প্রদানসহ ১০৫টি পুরাতন জরাজীর্ণ ব্যারাক প্রতিস্থাপন করে মোট ৫ হাজার ৮৯৫টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।