মুক্তিপণ দাবিতে বন্ধুকে অপহরণের পরে হত্যা ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামী গ্রেফতার

প্রকাশ : ০৯ আগস্ট ২০২৩, ১৯:৩৩ | অনলাইন সংস্করণ

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় মামুন মিয়া নামে এক অটোরিকশাচালককে মুক্তিপণ দাবিতে অপহরণের পরে হত্যায় জড়িত ছিল তারই বন্ধু সোনারগাঁয়ের উত্তর পাড়ার মাসুদ রানা। হত্যাকান্ডের পরে গ্রেফতার হয়ে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিলেও এরপর জামিনে বের হয়ে দীর্ঘ ১০ বছর ধরেই পলাতক ছিল মাসুদ রানা। 

তার অনুপস্থিতিতেই সম্প্রতি ওই হত্যা মামলায় ফাঁসির দন্ড দিয়েছেন আদালত। অবশেষে ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামী মাসুদ রানাকে ৮ আগষ্ট দিনগত রাতে ডিএমপি কামরাঙ্গীরচর থানাধীন পশ্চিম নবীনগর এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব-১১ এর একটি টিম। গ্রেফতারকৃত মাসুদ রানা সোনারগাঁও থানাধীন বাঘরী উত্তরপাড়া এলাকার আবুল হাসেমের পুত্র।

বুধবার ৯ আগষ্ট বিকেলে র‌্যাব-১১ এর সিনিয়র এএসপি ও মিডিয়া অফিসার মোঃ রিজওয়ান সাঈদ জিকু এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, ২০১২ সালের ৮ জুলাই বিকেলে সিএনজি নিয়ে বের হয় মামুন মিয়া। রাতে তার মোবাইল বন্ধ পাওয়া যায়। পরে খবর আসে তাকে অপহরণ করা হয়েছে। ৩ লাখ টাকা মুক্তিপণ দাবি করা হয়। 

পরে অপহৃতের পরিবার অনুনয় বিনয় করলে মুক্তিপণ ১ লাখ ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়। অপহৃতের পরিবারকে মুক্তিপণের ১ লাখ ৩০ হাজার টাকা নিয়ে সিদ্ধিরগঞ্জ থানাধীন পাঠানটুলী এলাকার একটি নির্মানাধীন বাড়ির নিচ তলায় নিয়ে রাখতে বলে। মুক্তিপণের টাকা পেলে অপহৃতকে ছেড়ে দেয়া হবে বলে মুঠোফোনে প্রতিশ্রুতি দেয় অপহরণকারীরা। 

বিষয়টি সোনারগাঁ থানা পুলিশকে জানিয়ে উক্ত ১ লাখ ৩০ হাজার টাকা কথা মত উল্লেখিত স্থানে রেখে আসে অপহৃতের পরিবার। পরে অপহরণকারী চক্র উল্লেখিত স্থান হইতে উক্ত টাকা নিতে আসলে পুলিশ ৩ জন আসামীকে আটক করে। অন্যান্য আসামীরা পালিয়ে যায়। 

পুলিশ কর্তৃক আটক আসামীদের জিজ্ঞাসাবাদে তারা জানায়, গত ২০১২ সালের ৮ জুলাই রাত ৯টার দিকে হাতু পাড়া হতে সিএনজি গাড়ীসহ মামুনকে অপহরণ করে। পরে পুলিশ ভিকটিম মামুনকে ও গাড়ীটি উদ্ধারের জন্য আটক আসামীদের নিয়ে অভিযান পরিচালনা করে ভিকটিম অটোরিক্সাচালক মামুন মিয়াকে হত্যার কথা জানতে পারে। 

পরবর্তীতে সোনারগাঁও থানা পুলিশ তদন্তে সন্ধিদ্ধ বন্দর থানার শ্রীরামপুরের মোঃ গাফফার ও সোনারগাঁওয়ের উত্তর পাড়ার মাসুদ রানা ওরফে মাসুদকে গ্রেফতার করে তাদের দেখানো মতে সোনারগাঁও থানার কাজীপাড়া কবরস্থান সংলগ্ন একটি পুকুর হতে অপহৃত সিএনজি চালক মামুন মিয়া এর ছিন্নভিন্ন হাড়গোড়, মাথার খুলি, ব্যবহৃত জুতা ও জামা উদ্ধার করে। 

পরে গ্রেফতারকৃতরা আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তি মূলক জবানবন্দি প্রদান করে। পরবর্তীতে আসামীরা জামিনে বের হয়ে আআত্মগোপনে চলে যায়। ২০২৩ সালের ২৫ জুন নারায়ণগঞ্জ অতিরিক্ত দায়রা জজ ১ম আদালতের বিচারক উম্মে সরাবন তহুরা দুইজন অপহরণকারীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড কার্যকর করার রায় ঘোষণা করেন। 

একইসঙ্গে প্রত্যেককে এক লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক বছরের কারাদ- দেওয়া হয়। এছাড়া আরেকটি ধারায় দুজনের সাত বছরের কারাদ- এবং ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ছয় মাসের কারাদ- দেন আদালত। গ্রেফতারকৃত আসামী’কে পরবর্তী আইনানুগ কার্যক্রমের জন্য নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও থানায় হস্তান্তর করা হয়েছে।