ভাঙ্গুড়ায় মরা গরুর মাংস বিক্রির চেষ্টা, ২ জনকে জরিমানা

প্রকাশ : ১০ আগস্ট ২০২৩, ১৬:০৩ | অনলাইন সংস্করণ

  ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি

পাবনার ভাঙ্গুড়ায় মরা গরু জবাই করে তার মাংস বিক্রির চেষ্টার অভিযোগে এলাকাবাসীর হাতে আটক করে ফরিদ হোসেন (৩০) ও স্বপন আলী (৩২) নামে দুই কসাইকে।

পরে ভ্রাম্যমান আদালতে ১০ হাজার টাকা করে দুইজনকে মোট ২০ হাজার টাকা অর্থদন্ডাদেশ প্রদান করা হয়। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তাসমীয়া আক্তার রোজি বুধবার বিকালের দিকে উপজেলার উত্তর মেন্দা গ্রামে এই অভিযান পরিচালনা করে এই আদেশ দেন।

জানা গেছে, হারোপাড়ার বাসিন্দা ও মৃত আবুল কালামের ছেলে ফরিদ ও বড়াল মাঠ পাড়ার বাসিন্দা শাফি ইসলামের ছেলে স্বপন দীর্ঘদিন ধরে ভাঙ্গুড়া শরৎনগর বাজারে মাংসের দোকানে কসাইয়ের কাজ করে। বুধবার দুপুরের দিকে তাদের এই গরুটি মারা যায়। পরে বিকালের দিকে ফরিদ ও স্বপন চাকু, ছুরি ও চাপাতি সহ মরা গরুটি একটি পিকআপে নিয়ে সিংগাড়ি এলাকায় জবাহ করেন। পরে লোক জনের উপস্থিতি টের পেয়ে ওই পিকআপে মন্ডতোষ ইউনিয়নের উত্তর মেন্দা গ্রামের একটি নির্জন এলাকায় নিয়ে যায়। সেখানে তারা অসুস্থ্য মৃত গরুর চামড়া ছাড়িয়ে মাংস প্রস্তুত করেন। এমন সময় স্থানীয় জনতা টের পেয়ে তাদেরকে আটক করে উপজেলা প্রশাসনকে খবর দেন।

পরে উপজেলা সহকারী কমিশনার(ভুমি) ঘটনাস্থলে গিয়ে মরা গরুর বিষয়টি নিশ্চিত হলে অভিযুক্ত ফরিদ ও স্বপনকে ১০ হাজার করে ২০ হাজার টাকা জরিমানা করেন। পাশাপাশি ওই অসুস্থ্য মৃত গরুর মাংস মাটিতে পুতে রাখার নির্দেশ দেন। ঘটনার সত্যতা স্বীকার করে অভিযুক্ত কসাই ফরিদ হোসেন ও স্বপন আলী এবং এমন কাজ আর কখনো না করার অঙ্গীকার করেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাসমীয়া আক্তার রোজি বলেন, মরা গরুর মাংস বিক্রির জন্য প্রস্তুত করায় পশু জবাইও মাংসের মান নিয়ন্ত্রণ আইন ২০১১ এর ২৪ ধারা অমান্য করার অপরাধে ১৭ ধারায় দুই ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।