ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জিআই পণ্যের স্বীকৃতি পেল নাটোরের কাঁচাগোল্লা

জিআই পণ্যের স্বীকৃতি পেল নাটোরের কাঁচাগোল্লা

নাটোরের বিখ্যাত মিষ্টান্ন পণ্য কাঁচাগোল্লা নিজস্ব পণ্য হিসেবে ভৌগোলিক নির্দেশক পণ্য (জিআই) হিসেবে স্বীকৃত পেয়েছে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট শিল্প নকশা ও ট্রেড মার্কস অধিদফতরের মহাপরিচলক খোন্দকার মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত জিআই সনদ নাটোর জেলা প্রশাসকের কার্যালয়ে পাঠানো হয়েছে।

জেলা প্রশাসক অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরের ২৯ মার্চ তৎকালীন জেলা প্রশাসক শামীম আহমেদ কাঁচাগোল্লাকে জিআই পণ্য হিসেবে নিবন্ধনের আবেদন করেন। আর শিল্প মন্ত্রণালয় গত ৮ আগস্ট সনদ প্রদান করে।

কাঁচাগোল্লা তৈরি : দুধের ছানার সঙ্গে চিনি মিছিয়ে বানানো হয় কাঁচাগোল্লা। প্রথমে কড়াইতে দুধ ঢেলে জ্বাল দিতে হবে। দুধে গরম হলে প্রয়োজনীয় জিনিস দিয়ে ছানা তৈরি করে নিতে হবে।

এরপর কড়াইতে পানির মধ্যে চিনি ঢেলে জ্বাল দিতে হয় (১ কেজি কাঁচা ছানার জন্য ৪০০ গ্রাম চিনি) কড়াইয়ের গাদ ময়লা পরিষ্কার হয়ে গেলে কড়াইয়ে কাঁচা ছানা ঢেলে দিতে হয়। এরপর জ্বাল এবং একই সাথে কাঠের খন্তা দিয়ে নাড়তে হবে। এভাবেই ৩০ থেকে ৪০ মিনিট নাড়তে নাড়তেই পরিপূর্ণ কাঁচাগোল্লা তৈরি হয়ে যায়।

জয়কালী মিষ্টান্ন ভান্ডার স্বত্ত্বাধিকারী প্রভাত কুমার পাল বলেন, আমার বাব- দাদারা সেই সময় থেকে কাঁচাগোল্লা তৈরী করে আসছে। তাদের এ কর্ম ধরে রাখতে আজও আমরা কাঁচাগোল্লা তৈরি করছি। সারা বাংলাদেশে কাঁচাগোল্লার সুনাম ও খ্যতি রয়েছে। আজ আমাদের কাঁচাগোল্লা জিআই পণ্যের স্বীকৃতি পেয়েছে। আমরা যারা এ পেশার সঙ্গে রয়েছি সকলে অনেক খুশি।

নাটোরের জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা বলেন, নাটোরের ঐতিহ্যবহনকারী জনপ্রিয় পণ্য কাঁচাগোল্লা এখন জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে। ভবিষতে এ পণ্যকে আরও বিশ্বব্যাপী প্রসার ঘটাতে চাই। সেজন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজন ব্যবস্থা গ্রহণ করা হবে।

নাটোর,বিখ্যাত,মিষ্টান্ন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত