ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সিরাজগঞ্জে বন্যায় গো-চারণ ভূমি ডুবে যাওয়ায় বিপাকে খামারিরা

সিরাজগঞ্জে বন্যায় গো-চারণ ভূমি ডুবে যাওয়ায় বিপাকে খামারিরা

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় অধিকাংশ নিম্নাঞ্চল বন্যা কবলিত হয়েছে। এতে গোচারণ ভূমি পানিতে ডুবে যাওয়ায় গো- খাদ্যর সংকট দেখা দিয়েছে। এ কারণে এখন বিপাকে পড়ে গো-খামারীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কয়েক সপ্তাহ ধরে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে যমুনা নদীর পানি আবারো বাড়ছে। যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নদীর তীরবর্তী ৫ টি উপজেলার অধিকাংশ নিম্নাঞ্চল বন্যা কবলিত হয়ে পড়েছে এবং প্লাবিত হচ্ছে আরো নতুন নতুন এলাকা।

বিশেষ করে সিরাজগঞ্জের শাহজাদপুর, উল্লাপাড়া, বেলকুচি, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার চর ও নিম্নাঞ্চেলের গো-চারণ ভূমি ডুবে গেছে। এতে গবাদি পশুর খাদ্য সংকট দেখা দিয়েছে। এতে খামারিরা তাদের গবাদি পশু নিয়ে এখন বিপাকে পড়েছে । গো- খামারিরা জানান, যমুনায় দফায় দফায় পানি বৃদ্ধি পাওয়ায় নিম্নাঞ্চেলের ঘাসের জমিগুলো পানিতে ডুবে গেছে।

এতে বাথান পশুগুলোকে খড় খাওয়ানো হচ্ছে। ঘাসের পরিবর্তে খড় খাওয়ানোর কারণে দুধের উৎপাদনও অনেক কমেছে। এছাড়া বাজারে খৈল-ভূষিসহ বিভিন্ন গো খাবারের দাম বৃদ্ধি পাওয়ায় তারা বিপাকে পড়েছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রাণিসম্পদ কর্মকর্তা বলেছেন, গবাদি পশুর রোগ ব্যাধি নিয়ন্ত্রণের জন্য ভ্যাকসিন দেয়া হচ্ছে। গো- খামারিরা ভুট্টা নেপিয়ার ঘাস দিয়ে সাইলেজ তৈরি করে রেখেছে। এ খাদ্য বন্যার সময় পশুকে খাওয়ানো হচ্ছে। গো-খাদ্যর কিছুটা সংকট হলেও তেমন অসুবিধা পরিলক্ষিত হচ্ছেনা। অবশ্য এ বিষয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

সিরাজগঞ্জ,যমুনা,নদী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত