ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পেকুয়ার বন্যাদূর্গত এলাকা পরিদর্শনে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান

পেকুয়ার বন্যাদূর্গত এলাকা পরিদর্শনে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান

কক্সবাজারের পেকুয়ার বন্যাদূর্গত এলাকা পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এনামুর রহমান। । শুক্রবার দুপুর একটায় পেকুয়া উপজেলা পরিষদের হলরুমে কক্সবাজারের জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পূর্বিতা চাকমার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য জাফর আলম, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ।এসময় তিনি এতো বড় বন্যা খুব শক্তভাবে মোকাবিলা করায় এই অঞ্চলের মানুষকে সাহসী বলে ধন্যবাদ ও অভিনন্দন জানান।

ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, 'বন্যায় পেকুয়ায় ৬জনের মৃত্যু হয়েছে। বড় বন্যাতেও এতো প্রাণহানি হয় না। কিন্তু এখানে হয়েছে। এটা দুঃখজনক। তারপরও আজ যাঁরা এখানে উপস্থিত হয়েছেন তাঁদের দেখলে বুঝা যায় না আপনারা বড় একটি বন্যা মোকাবিলা করে এসেছেন। এজন্য আমি আপনাদের সাহসীই বলব।'

চকরিয়া-পেকুয়ার বন্যা পরিস্থিতি প্রধানমন্ত্রী অবগত আছেন জানিয়ে বলেন, আমাকে (প্রতিমন্ত্রী), সংসদীয় কমিটির সভাপতি, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব সবাইকে আপনাদের কাছে পাঠিয়েছেন প্রধানমন্ত্রী। দুঃখ-দুর্দশার কথা শুনতে বলেছেন। আপনাদের কষ্ট দেখে প্রধানমন্ত্রী স্থির থাকতে পারেননি। আমি তাঁর চোখে পানি দেখেছি। আপনাদের যা লাগে, ঘর লাগলে ঘর, চাল লাগলে চাল মোটামুটি যা লাগে সবই দিবো। শেখ হাসিনা ও সরকার আপনাদের পাশে আছে।

অতীত সরকারগুলোর আমলে দুনীর্তির কারনে দেশে উন্নয়ন হয়নি উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, গত ৫০ বছরে অন্যসরকারগুলো প্রত্যেক খাতে বাংলাদেশকে পিছিয়ে দিয়েছে। দুর্নীতি করেছে। বিদেশে অর্থ পাচার করেছে। কিন্তু আওয়ামীলীগের সেই বদনাম নেই।

শেখ হাসিনা ভিজিএফ, বিধবাভাতা, বয়স্কভাতাসহ ১৪৩ রকমের ভাতা চালু রেখেছেন জানিয়ে তিনি বলেন, শেখ হাসিনা ছাড়া আগে কেউ এসব নিয়ে চিন্তা করেননি। শেখ হাসিনা দৈনিক ১৮ ঘন্টা কাজ করেন। শুধুমাত্র দেশের জন্য, আপনাদের জন্য।

শেখ হাসিনার স্তুতি গেয়ে প্রতিমন্ত্রী বলেন, আগে সবাই নিজের ভাগ্য নিয়ে চিন্তা করেছে কিন্তু গত ১৫ বছর ধরে এখন সবাই জনগনের ভাগ্য নিয়ে চিন্তা করছে। এটি শুধুমাত্র শেখ হাসিনার জন্য সম্ভব হয়েছে। বন্যার্তদের জন্য দুই হাজার বান্ডিল টিন, ৬০ লাখ নগদ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী আরও দিতে বলেছেন।

স্থানীয় সংসদ সদস্যের দাবির প্রেক্ষিতে প্রতিমন্ত্রী এনামুর রহমান ঘোষণা দিয়ে বলেন, আপনাদের সংসদ সদস্য বন্যা দুর্গত মানুষকে একমাস খাওয়াতে বলেছেন। একমাস ভিজিএফ দিবো, খাওয়াবো। এসব বিষয় নিয়ে ঢাকায় গিয়ে কথা বলব। প্রধানমন্ত্রী দু'হাত ভরে আপনাদের দিতে বলেছেন।

পরে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকার জন্য ভোট চান প্রতিমন্ত্রী। কয়েকজন আওয়ামী লীগের কর্মী নৌকা নৌকা বলে স্লোগান ধরলে প্রতিমন্ত্রীও নৌকা নৌকা বলে স্লোগান ধরেন।

ত্রাণ বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব কে এম আবদুল ওয়াদুদ, পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, পেকুয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম।

কক্সবাজার,দুর্যোগ,ব্যবস্থাপনা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত