ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মাছে মেশানো হচ্ছে বিষাক্ত রং ও কেমিক্যাল

মাছে মেশানো হচ্ছে বিষাক্ত রং ও কেমিক্যাল

কাউখালীর হাট-বাজারে বিষাক্ত রং ও কেমিক্যাল মিশিনো মাছ সর্বত্র বিক্রি করার অভিযোগ পাওয়া গেছে। এখন এসব মাছে বাজার সয়লাব। উপজেলার দক্ষিণ বাজার গিয়ে দেখা যায় অসাধু মাছ ব্যবসায়ীরা পঁচা মেয়াদ উত্তির্ণ মাছে রং, ফরমালিন সহ বিভিন্ন ক্যামিকেল মিশিয়ে পচা মাছগুলোকে ভালো তাজা মাছ হিসেবে বিক্রি করে। উপজেলার প্রানকেন্দ্র উপজেলা প্রশাসনের দুইশত গজ দূরত্বে অবস্থিত উত্তর ও দক্ষিণ বাজার সহ উপজেলার সকল হাটবাজারে এই মাছ বিক্রয় করা হয়। অসাধু চাটুকর মাছ ব্যসায়ীরা সাগর থেকে বরফ মেশানো নষ্ট পচাঁ খাওয়ার অনুপযোগী মাছ কম দামে সংগ্রহ করে, ক্যামিকেল মিশিয়ে চটোকদার কালার তৈরি করে ভাল মাছ বলে বেশি দামে বিক্রি করে।

এভাবেই দিনের পর দিন ভোক্তদের সাথে প্রতারনা করছে অসাধু কিছু মাছ ব্যবসায়ী। প্রশাসনের নাকের ডগায় প্রতি শুক্র ও সোমবার হাটের দিন এবং উপজেলার সকল মাছ বাজারে প্রতি দিন এই বিষাক্ত মাছ বিক্রি হয় । যার ফলে শতশত ভোক্তারা না বুঝে রং মেশানো মাছ ক্রয় করতে বাধ্য হচ্ছে।

বিষেজ্ঞরা জানান, রং মেশানো মাছ খেলে লিভার, ফুসফুস, কিডনি সহ বিভিন্ন জটিল ও কঠিন রোগে আক্রান্ত হতে পারে। অথচ দিনের পর দিন এ ভাবে অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফা পাওয়ার আশায় রং মিশিয়ে সাদা পচাঁ মাছ গুলো ভাল মাছ বলে বিক্রি করে ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। মাছ ব্যবসায়ী জিয়া বলেন বার বার নিষেধ করেও এই অবৈধ ব্যবসা বন্ধ করতে পারতেছি না। বাজারে বসে সবার চোখের সামনে একটি চক্র নিয়মিত রং মিশিয়ে মাছ বিক্রি করে। ব্যবসায়ী সিনন্ডিকেট একটি বড় সমস্যা। প্রশাসনিক কঠোর নজরদারী প্রয়োজন। গত শুক্রবার রং মিশান মাছ বিক্রেতাদের সাথে কথা বলতে চাইলে সাংবাদিক দেখে কথা বলতে রাজি হয়নি ।

এ সময় জানা যায় পোয়া মাছ, মরমা মাছ, বৌ মাছ, বৈরাগী মাছ সহ সব ধরনের ছোট সাদা মাছ গুলোতে রং মেশানো হয়। এই সমস্থ মাছ বিক্রিতারা পারের হাট, পাথরঘাটা এলাকা থেকে আশা কিছু ব্যবসায়ী স্থানীয় ব্যবসায়ীদের সাথে মিলে রং মিলায়। এ ব্যপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুজন সাহা বলেন রং মিশানো মাছ খাওয়া স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।পরোজপুরের ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারি পরিচালক দেবাশীষ রায় বলেন খাদ্য মান নিশ্চিত করতে নিয়মিত অভিযান পরিচালনা করা হয়। কাউখালী মাছের বাজারে অভিযান পরিচালনা করা হবে।

কাউখালী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত