বিদায়ী জেলা জজের রেকর্ড মামলা নিষ্পত্তি

প্রকাশ : ১৫ আগস্ট ২০২৩, ১৭:১১ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

কক্মবাজারের জেলা সিনিয়র দায়রা জজ মোহাম্মদ ইসমাইল হোসেনকে সরকারি চাকুরীর বয়সসীমা পূর্ণ হওয়ায়  তাঁর করা আবেদনের প্রেক্ষিতে আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বুধবার তাঁকে কক্সবাজার থেকে বদলি করে তাঁর চাকুরী আইন ও বিচার বিভাগে সংযুক্ত করা হয়। সরকারি চাকুরি বিধি অনুযায়ী মোহাম্মদ ইসমাইল আইন মন্ত্রণালয়ে নিযুক্ত হয়ে ১৪ আগষ্ট তিনি অবসরে চলে যাবেন বলে জানা গেছে। বিচারক মোহাম্মদ ইসমাইল কক্সবাজারের ১৬তম জেলা ও দায়রা জজ হিসেবে ৩ বছর ৬ মাস ৮ দিন দায়িত্ব পালন করেছেন। সংযুক্তির আগে তিনি কক্সবাজারে মামলা নিষ্পত্তির রেকর্ড গড়েছেন। তাঁর দায়িত্বকালীন সময়ে তিনি ৬৮ হাজার ৬৬৫ টি নিষ্পত্তি করেছেন বলে জানিয়েছেন জেলা নাজির বেদারুল আলম। 

জেলা নাজিরসূত্রে জানা যায়,  সদ্য বিদায়ী জেলা জজ মোহাম্মদ ইসমাঈল হোসেন গেল ৩ বছরে ২৮ হাজার ৬৬৫ টি মামলা সমাপ্ত করেছেন যা কক্সবাজারের জন্য অনন্য নজির। এরমধ্যে আলোচিত সিনহা হত্যা মামলা অন্যতম। কক্সবাজারে মাদক মামলার জট কমাতে তিনি জামিনের বিপরীতে জরিমানা আদায় পূর্বক মাদক মামলা নিষ্পত্তি করে বিচারালয়কে গতিশীল করতে ভুমিকা রাখেন। তিনি গেল ২ বছরে সাড়ে ১৮ কোটি টাকা জরিমানা আদায় করে সরকারি কোষাগারে রাজস্ব আয় করে রেকর্ড গড়েছেন।

জেলা নাজির জানান - জেলা জজের বিচারকালীন সময়ে নিষ্পত্তিকৃত মামলা সমূহের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে দায়রা মামলা (মাদক ও হত্যা মামলা)-৯৩টি, স্পেশাল ট্রাইব্যুনাল মামলা- ১৪৩টি, স্পেশাল মামলা ২টি, ক্রিমিনাল আপীল-- ১৯৭টি, ক্রিমিনাল বিভিশন-৫৮৫টি মামলা নিষ্পত্তি করেন।

তাঁর নিস্পত্তিকৃত আলোচিত কয়েকটি হত্যা ও মাদক মামলা হলো দেশব্যাপী বহুল আলোচিত মেজর সিনহা হত্যা মামলা (এস.টি মামলা নং-৪৯৩, রায়ে ২জন কে মৃত্যুদন্ড ও  ৩ জন কে যাবজ্জীবন কারাদ- ও প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানার আদেশ প্রদান করা হয়। 

টেকনাফের চাঞ্চল্যকর ও আলোচিত আলো হত্যা মামলা (এস টি মামলা নং-২০৮২/২০১৮) এ রায়ে ৩ জন আসামীকে মৃত্যুদ- প্রদান করা হয়।

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছাত্র কাসাল হত্যা মামলা (এস.টি মামলা ১২৮/২০১৮) এ রায়ে ৪জন আসামীকে মৃত্যুদ- ও ২জন আসামীকে আমৃত্যু। কারাদন্ড এবং প্রত্যেককে ৫০হাজার টাকা জরিমানা করা হয়।

টেকনাফে ৩০ টাকা মূল্যমানের কাঠালের জন্য দিনদুপুরে খুন করায় (এস.টি মামলা - ০১/০৬) এ রায়ে ১জন আসামীকে মৃত্যুদ- প্রদান করা হয়। আলোচিত কাঠাল হত্যা ও ১৩ লক্ষ পিস মামলায় ১৮জন কে মৃত্যুদন্ড।  কক্সবাজার সদরে উদ্ধারকৃত বিপুল পরিমান ১৪ লক্ষ পিস ইয়াবা উদ্ধারের মামলা (এস.টি মামলা নং-১৩৫৬/২০২১) এ  রায়ে ৪ জন আসামীকে মৃত্যুদন্ড ও প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা আদেশ প্রদান করা হয়। কক্সবাজার এর কলাতলী তে আলোচিত সুইট হোম রিসোর্ট এ হত্যা মামলা ( এস,টি মামলা নং-১১৮২/২০২১) এ রায়ে ২জন আসামীকে আমৃত্যু কারাদ- ও ১০ হাজার টাকা জরিমানা আদেশ প্রদান করা হয়।

ডি.বি এর পুলিশ কর্তৃক অপহরণ ও চাঁদাবাজীর আলাচিত মামলা (এস টি মামলা নং- ১০২১/২০১৯) এ রায়ে জন আসামীকে পেনাল কোড এর ৩৬৫ ধারার অভিযোগে ৫বছর সশ্রম কারাদ- ও প্রত্যেককে ১ লক্ষ টাকা জরিমানা এবং পেনাল কোড এর ৩৮৬ ধারার অভিযোগে প্রত্যেককে এবছর কারাদন্ড ও ২লক্ষ টাকা জরিমানার আদেশ প্রদান করা হয়।

দুইলক্ষ পঞ্চান্ন হাজার পিচ এর মানক মামলা (এস.টি মামলা নং-১৫৯৭/২০১৯) এবং রায়ে ৫জন আসামীকে ৫ বছর সশ্রম কারাদ- ও প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানার আদেশ প্রদান করা হয়।

কক্সবাজার শহররে ১৪লক্ষ পসি ইয়াবাা উদ্ধাররে মামলা (এস.টি মামলা নং—৩৩২/২০২৩) এ রায়ে ৩জন আসামীকে যাবজ্জীবন সশ্রম কারাজ ও ১২লক্ষ টাকা জরমিানার আদশে প্রদান করা হঃয়।

উখয়িার আলোচতি স্বামী র্কতৃক স্ত্রী হত্যা মামলা (এস টি মামলা নং—৮৭৬/২০১৮) এ রায়ে ১জন আসামীকে আমৃত্যু সশ্রম কারাদন্ড ও ১০ হাজার টাকা জরমিানার আদশে হয। চকরিয়ার আলোচতি মোহাম্মদ হোসনে হত্যা মামলা। এ রায়ে ১জন আসামীকে আমৃত্যু, ২জন আসামীকে যাবজ্জীবন ও প্রত্যকেকে ২০হাজার টাকা জরমিানার আদশে হয়। 

এছাড়া র্মাচ ২০২২ হতে জুলাই২০২৩ র্পযন্ত ফৌজদারী র্কাযবিিধ আইনে ৫১৩ ধারা মতে  ১৮ কোটি ৬০লক্ষ ৩৬ হাজার ৫০০ টাকা জামানত আদায় করে দিয়েছে। 

তিনি ২০২০ সালের ২ ফেব্রুয়ারি দায়িত্ব নিয়ে গত ১০ আগস্ট কক্সবাজারে শেষ কর্মদিবস অতিবাহিত করছেন। এর আগে তিনি বান্দরবান জেলার জেলা ও দায়রা জজ পদে দায়িত্ব পালন করেন। চট্টগ্রামের ভূজপুর উপজেলার সন্তান মোহাম্মদ ইসমাইল। চট্টগ্রাম সরকারি কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১০ম ব্যাচে এলএলবি অনার্সসহ এমএলএম সম্পন্ন করেন। তিনি বিসিএস (জুডিসিয়াল) ১০ম ব্যাচের একজন সদস্য।