ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বাংলাদেশ নির্মাণে বঙ্গবন্ধুর ছায়াসঙ্গী বঙ্গমাতার অবদান চিরস্মরণীয়: রবি ভিসি

বাংলাদেশ নির্মাণে বঙ্গবন্ধুর ছায়াসঙ্গী বঙ্গমাতার অবদান চিরস্মরণীয়: রবি ভিসি

সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে 'সংগ্রাম, স্বাধীনতা ও প্রেরণায় বঙ্গমাতা' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মঙ্গলবার সন্ধ্যায় রবির অ্যাকাডেমিক ভবন-১ এর লেকচার থিয়েটারে এ সভা অনুষ্ঠিত হয়। রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোঃ শাহ্ আজমের সভাপতিত্বে এ সভায় স্বাগত বক্তব্য রাখেন, রবির লেডিজ ক্লাবের সভাপতি উপাচার্য পতœী ড. নাসরীন লুবনা।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ ও দেশের মানুষের মুক্তি এবং অধিকারের জন্য আন্দোলন করতে গিয়ে দীর্ঘদিন জেলে বন্দী ছিলেন। সেই সময়ে বঙ্গমাতা অনেক সংগ্রাম করেছেন, তখন বঙ্গমাতাই বাহক হিসেবে বঙ্গবন্ধুর নির্দেশনা নিয়ে এসে সেটি সবার মাঝে ছড়িয়ে দিতেন। বঙ্গমাতা দূরদৃষ্টি সম্পন্ন ছিলেন, তিনি বুঝতে পেরেছিলেন বঙ্গবন্ধু ছাড়া আমরা সবাই পরাজিত হবো তাই তিনি সব সময় বঙ্গবন্ধুকে প্রেরণা যুগিয়েছেন। মুখ্য আলোচক ছিলেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অধ্যাপক রাশেদা খালেক, তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের সংগ্রামী জীবনের নানান ঘটনা বর্ণনা করেন। স্বাধীনতাপূর্ব বাংলাদেশের রাজনীতিতে বঙ্গমাতার নেপথ্য ভূমিকা তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে রবির ভিসি বলেন, বাংলাদেশ নির্মাণের ক্ষেত্রে বঙ্গবন্ধুর ছায়াসঙ্গী বঙ্গমাতার অবদান চিরস্মরণীয়। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাতির পিতা হিসেবে গড়ে ওঠা, বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু একই সাথে বাঙালির অবিসংবাদিত নেতা হওয়ার পিছনে বঙ্গমাতার অবদান অবিস্মরণীয়। বাঙালির মুক্তির জন্য বঙ্গবন্ধু যে আন্দোলন, সংগ্রাম করেছেন এবং বারবার কারাবরণ করেছেন বঙ্গমাতা এই সময় বঙ্গবন্ধুর পাশে ছায়ার মত থেকেছেন। এমন আয়োজন করার জন্য রবি লেডিজ ক্লাবের সভাপতি ড. নাসরীন লুবনাসহ সকল সদস্যকে ধন্যবাদ জানান। আলোচনা সভা শেষে সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় নির্মিত 'বঙ্গমাতা' চলচ্চিত্রটি প্রদর্শিত হয়। এ সময় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের লেডিজ ক্লাবের সদস্যবৃন্দসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ,বঙ্গমাতা,অবদান
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত