অগ্রাধিকারভিত্তিতে ভোলায় গ্যাস সংযোগ দেয়ার দাবি

প্রকাশ : ১৯ আগস্ট ২০২৩, ১৫:৪৯ | অনলাইন সংস্করণ

  ব‌রিশাল ব্যুরো

অগ্রাধিকারভিত্তিতে ভোলার গ্যাস ভোলাসহ দক্ষিণাঞ্চলের কলকারখানা ও আবাসিক খাতে সংযোগ দেয়ার দাবিতে বরিশালে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার শহীদ এডভোকেট আবদুর রব সেরনিয়াবাত আইনজীবী ভবনে দক্ষিণাঞ্চলের ৯টি জেলার প্রতিনিধিদের সমন্বয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলনের আহবায়ক মোবাশ্বের উল্লাহ চৌধুরী এবং সভা সঞ্চালনা করেন নাগরিক আন্দোলনের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী।

সভায় মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন বরিশাল জেলা শাখার আহবায়ক অধ্যাপক শাহ আজিজ খোকন। বক্তব্য রাখেন সিপিবি বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক প্রাক্তন চেয়ারম্যান আবুল কালাম আজাদ বাদল, বিপ্লবী কমিউনিস্ট লীগ জেলার সদস্য উপাধ্যক্ষ হারুন-উর-রশিদ, বাসদ’র সদস্য সন্তু মিত্র, ডা: হাবিবুর রহমান, এনায়েত হোসেন শিপলু, কাজী মিজানুর রহমান।

বক্তারা বলেন, ভোলার গ্যাসসম্পদ উন্নয়নবঞ্চিত দক্ষিণাঞ্চলের মানুষের কাছে একটি আশার আলো বয়ে এনেছিল। ১৯৯৫ সালে ভোলার বোরহানউদ্দিন উপজেলার শাহাবাজপুরে সর্বপ্রথম গ্যাসক্ষেত্র আবিষ্কারের পর পর্যায়ক্রমে ভোলা সদর উপজেলায় ভোলা উত্তর ও নতুন আবিষ্কৃত ইলিশা-১ গ্যাসক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্স-এর তত্ত্বাবধানে মোট ৯টি কূপে বিপুল পরিমাণ গ্যাস (প্রায় ৩ টিসিএফ) আবিষ্কৃত হয়েছে। অগ্রাধিকারের ভিত্তিতে এই গ্যাস ভোলাসহ দক্ষিণাঞ্চলের কলকারখানায় ও আবাসিক খাতে সংযোগ দেয়ার জন্য এ অঞ্চলের মানুষের দাবি দীর্ঘদিনের। কিন্তু সরকার এ দাবি উপেক্ষা করে গত ২১শে মে ২০২৩ বেসরকারি কোম্পানি ইন্ট্রাকোর সাথে ভোলার গ্যাস ঢাকা, আশুলিয়া, গাজীপুর, ময়মনসিংহসহ অন্যত্র সরবরাহের জন্য ১০ বছর মেয়াদী চুক্তি স্বাক্ষর করেছে। এ চুক্তি অনুন্নত দক্ষিণাঞ্চলের উন্নয়নের স্বপ্নকে বহগুণ পিছিয়ে দেবে।