ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নাটোরে নারী নির্যাতন, যৌন হয়রানি ও বাল্যবিবাহ নিরসনে সংলাপ

নাটোরে নারী নির্যাতন, যৌন হয়রানি ও বাল্যবিবাহ নিরসনে সংলাপ

নাটোরে নারী অধিকার ও অন্তর্ভুক্তিমূলক সুশাসন শক্তিশালীকরণে তরুণ সমাজ (যুক্ত) প্রকল্প নারী নির্যাতন, যৌন হয়রানি ও বাল্যবিয়ে নিরসনে করণীয় শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২২ আগস্ট) বেলা ১১টার দিকে ডাসকো ফাউন্ডেশন'র আয়োজনে নাটোর সরকারি গণগ্রন্থাগার এ শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপের মূল প্রবন্ধন পাঠ করেন প্রোগ্রাম কোর্ডিনেটর মো. এনামুল হক খান লিটন।

সংলাপে বক্তারা বলেন, নারী নির্যাতন মূল কারণই হচ্ছে মাদকাসক্ত ব্যক্তি। একজন মাদকাসক্ত ব্যক্তির মাধ্যমেই নারীর প্রতি নির্যাতন ও সহিংসতা হয়ে থাকে। এজন্য আমাদের পরিবার, সমাজ মাদকাসক্ত নির্মৃল করতে হবে। নারী নির্যাতন ও যৌন হয়রানি বন্ধে প্রশাসনের পাশাপাশি সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে। তাহলেই নারী নির্যাতন ও যৌন হায়রানি অনেক অংশে কমে আসবে।

বক্তরা আরও বলেন, আমাদের সন্তানরা কোথায় যাচ্ছে, কার সাথে ঘুরছে তা পরিবারকে নজর রাখতে হবে। এ বয়সে ছেলে-মেয়ের অপরাধের দিকে ঝুঁতে পড়েন। পরিবারের সদস্যরা যদি নজর রাখেন তাহলে সমাজ থেকে অনেক অংশে যৌন হয়রানি কমে আসবে। আমাদের সমাজে প্রায় বাল্যবিয়ে হয়ে থাকে। ফলে পরবর্তীতে বাচ্চা প্রসবে মৃত্যু ঝুঁকি থেকে যায়। এজন্য ছেলে-মেয়েদের সরকারি অনুয়ায়ী বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেয়া যাবে না।

সংলাপে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা. শারমিন শাপলা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন- সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক মো. মোস্তাফিজুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা শিক্ষা অফিসার শাহাদুজ্জামান, পুলিশ অফিসার জিয়া লতিফুল ইসলাম, জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরীয়ান রেমিনা জান্নাত, ডাসকো ফাউন্ডেশনের প্রজেক্ট ডিরেক্টর ইসরাত জাহান।

সংলাপে উপস্থিত ছিলেন ডাসকো ফাউন্ডেশন'র ট্রেনিং এন্ড এ্যাডভোকেসি অফিসার মাকসুদা খানম, সুনীল কুমার রায়সহ বিভিন্ন স্কুল থেকে আগত শিক্ষক-শিক্ষার্থী এবং গ্রাম, ইউনিয়ন, উপজেলা, জেলা সিএসও সদস্যসহ জেলা ইউনিটের সকল কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

নাটোর,নির্যাতন,সংলাপ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত