ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এলজিইডি’র তত্ত্বাবধান

সিরাজগঞ্জে জরাজীর্ণ সড়ক মেরামত, দূর্ভোগ কাটলো এলাকাবাসীর

সিরাজগঞ্জে জরাজীর্ণ সড়ক মেরামত, দূর্ভোগ কাটলো এলাকাবাসীর

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ভারাঙ্গা কবরস্থান থেকে মহাসড়কের ঝাঐল ওভারব্রীজের পশ্চিমপ্রান্ত পর্যন্ত জরাজীর্ণ আঞ্চলিক সড়ক প্রশস্তকরণ ও মেরামত কাজ শেষ হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) তত্বাবধানে এ জনস্বার্থের কাজ শেষ হয়েছে। এ সড়ক মেরামতে ইতিমধ্যেই দূর্ভোগ কেটেছে জনগণের।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত সড়কের অনেক স্থানে জরাজীর্ণ অবস্থায় জনগণের চলাচলে দূর্ভোগের সৃষ্টি হয়। গেল ঈদের আগে এ দূর্ভোগ ও যানজট নিরসনে জরুরি ভিত্তিতে (২০২২-২৩) গ্রামীণ সড়ক মেরামত ও সংরক্ষণ প্রকল্পের আওতায় ৩টি স্কীমে এ সড়কের অংশে মেরামত কাজ করে নির্বাচিত ঠিকাদারী প্রতিষ্ঠান। সাড়ে ৭’শ মিটার দৈর্ঘ্যের এ সড়ক প্রশস্তকরণ ও মেরামত কাজে ব্যয় হয়েছে ১৭ লাখ ৩৭ হাজার ৭৪৬ টাকা। এ সড়ক মেরামত করণে চলাচলকারী সাধারণ যানবাহনের চালক যাত্রীদের মধ্যে এখন স্বস্তি ফিরে এসেছে। মূলত কোরবানীর ঈদের আগে যানজট নিরসনে বিকল্প সড়ক হিসেবে জরুরি ভিত্তিতে এই সড়ক নির্মাণ ও মেরামত করা হয়েছে। এ কারণে মহাসড়কে ঈদযাত্রা যানজটমুক্ত রাখতে এই আঞ্চলিক সড়ক ভূমিকা রেখেছে বলে জেলা প্রশাসন ও বঙ্গবন্ধু সেতু বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা মনে করেন।

স্থানীয়রা বলেন, আগে এ সড়ক দিয়ে ছোটখাট যানবাহন চলাচলে চরম দূর্ভোগ পোহাতে হতো। অবশেষে কোরবানীর ঈদের আগে সড়কটি মেরামত করায় সেই দূর্ভোগ কেটেছে বিশেষ করে ভ্যান রিক্সা চলাচলে এখন সহজ হয়েছে। এমনকি আগে এ সড়ক দিয়ে দিনে একবার আসা যেত। এখন আরাম আয়েশে কমপক্ষে ৬/৭ বার আসা যাওয়া করা যায়। ঝাঐল ওভারব্রীজের পশ্চিম পাশের এ সড়ক মেরামতের আগে মহাসড়কে ধান রেখে সেখান থেকে আনা নেয়া করায় কয়েকগুণ খরচ হতো। এ সড়কে চলাচল এখন সহজ হয়েছে এলাকাবাসীর। এছাড়াও ঈদের আগে যানজটও হ্রাস পেয়েছিল মহাসড়কে। বঙ্গবন্ধু সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী আহসানুল হক পাভেল বলেন, গত কোরবানীর ঈদে উত্তরের যাত্রা নির্বিঘন্ করতে ঝাঐল ওভারব্রীজের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্ত পর্যন্ত আঞ্চলিক সড়ক প্রশস্তকরণ ও মেরামতের জন্য ঈদের সপ্তাহ খানেক আগে এলজিইডি সিরাজগঞ্জ বিভাগকে এই মর্মে অবহিত করা হয়। এজন্য ওই বিভাগ জরুরি ভিত্তিতে এ সড়কের মেরামত কাজ করেছে জনস্বার্থে। এতে ঈদের আগে বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় সংযোগ মহাসড়কে যানজটও কমেছিল।

এলজিইডির সিরাজগঞ্জ নির্বাহী প্রকৌশলী সফিকুল ইসলাম আলোকিত বাংলাদেশকে বলেন, দীর্ঘদিন ধরে ওই সড়কের কিছু অংশে প্রশস্তকরণ ও মেরামতের দাবি করে এলাকাবাসী।

এদিকে যানজট নিরসনে সড়ক বিভাগ, জেলা প্রশাসন ও বঙ্গবন্ধু সেতু বিভাগের অনুরোধে ওই সড়কের কিছু অংশ প্রশস্তকরণ ও মেরামত কাজ করা হয়। এ সড়ক মেরামত করায় গেল কোরবানীর ঈদে ছোট খাট যানবাহন চলাচল করে নির্বিঘে্ন। বিশেষ করে মহাসড়কে তীব্র যানজটও কমে যায়। এছাড়া এলাকাবাসীর চরম দূর্ভোগ কেটেছে বলে তিনি উল্লেখ করেন।

সিরাজগঞ্জ,এলজিইডি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত