দক্ষতা অর্জনের বিশেষ উপায় হলো প্রশিক্ষণ: জেলা কমান্ড্যান্ট

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩, ১৬:৫৪ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

দক্ষতা অর্জনের বিশেষ উপাদান হলো প্রশিক্ষণ । প্রশিক্ষালব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে ক্ষুদ্র ক্ষুদ্র প্রকল্পের মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টি করে জনগণের কল্যাণে ও সমাজের উন্নয়নে সন্ত্রাস, জঙ্গীবাদ,মাদক,যৌতুক বাল্যবিবাহ,নারী নির্যাতনসহ সামজিক অকক্ষয় রোধমূলক কর্মকান্ডে সকল প্রশিক্ষণপ্রাপ্ত ভিডিপি সদস্যদের আন্তরিকভাবে কাজ করে উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে হবে।  

আজ শনিবার (২৬ অক্টোবর) নগরীর মাহিগঞ্জ আনসার ভিডিপি প্রশিক্ষণ কেন্দ্রে রংপুর আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ২১ দিন মেয়াদী অস্ত্রসহ ৯০জন ভিডিপি সদস্যদের ২য় ধাপে মৌলিক প্রশিক্ষণে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি নবাগত জেলা কমান্ড্যান্ট এ এইচ এম মেহেদী হাসান উপরোক্ত কথা বলেন। অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিঠাপুকুর উপজেলার আনসার ভিডিপি কর্মকর্তা ও প্রশিক্ষণ কোর্স কর্মকর্তা প্রবীর কুমার রায়, সার্কেল অ্যাডজুট্যান্ট ও কোর্স কোয়াটার মাস্টার রাসেল আহমেদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশ গড়ার নিবেদিত সৈনিক হিসেবে সকল প্রতিবন্ধকতাকে মাড়িয়ে উন্নয়নের ধারাকে অব্যাহত রাখার জন্য সকল ভিডিপি প্রশিক্ষনার্থীদের উদাত্ত আহ্বান জানান তিনি। রংপুর আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ২১ দিন মেয়াদী অস্ত্রসহ ৯০জন ভিডিপি সদস্যদের ২য় ধাপে মৌলিক প্রশিক্ষণে রংপুরের আট উপজেলা থেকে বাছাই করে ৯০জন ভিডিপি সদস্য প্রশিক্ষণে অংশ গ্রহণ করে।

প্রশিক্ষনার্থীদের পিটি, প্যারেড, ড্রিল, অস্ত্র চালনা, জঙ্গীবাদ, সন্ত্রাস দমন, মাদক প্রতিরোধ, শিক্ষা, স্বাস্থ্য, গবাদী পশু, হাঁস মুরগি পালন, মৎস চাষ, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক পয়ঃ প্রণালীসহ বিভিন্ন উন্নয়ণমূলক প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে বিভাগীয় প্রশিক্ষক ছাড়াও ৮টি বিভাগের কর্মকর্তারা অতিথি বক্তা হিসেবে ক্লাশ নেন। প্রশিক্ষণে তিনজন শ্রেষ্ঠ প্রশিক্ষনার্থীকে পুরুষ্কৃত করা হয়। আনসার ভিডিপি প্রশিক্ষণ সনদ ও ব্যাংকের শেয়ার সার্টিফিকেট প্রদান করা হয়।