ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উখিয়ায় এফ এইচ-এর উদ্যোগে বাল্য বিবাহ প্রতিরোধে সেমিনার

উখিয়ায় এফ এইচ-এর উদ্যোগে বাল্য বিবাহ প্রতিরোধে সেমিনার

সবাই যদি হই একজোট, বাল্য বিবাহ হবে প্রতিরোধ এ স্লোগানকে সামনে রেখে কক্সবাজারের উখিয়ায় বাল্য বিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনার ও সচেতনতা মুলক নাটিকা প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৮ আগষ্ট) আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ফুড ফর দি হাংরী ইন্টারন্যাশনাল (এফ এইচ এসোসিয়েশন) উখিয়ার হলদিয়া পালং কমিউনিটির আয়োজনে মরিচ্যা পালং ৭১ কনভেনশন হল সেন্টারে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন এফ এইচ এসোসিয়েশনের এরিয়া প্রোগ্রাম ম্যানেজার ফারুক আহমেদ।

এ সময় বক্তব্য রাখেন, উখিয়া প্রেসক্লাবের সভাপতি সাঈদ মোহাম্মদ আনোয়ার, হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান স্বপন শর্মা রনি , উখিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক ফারুক আহমেদ, সংরক্ষিত আসনের মহিলা মেম্বার শাহীনা আক্তার, উখিয়া শীল কল্যাণ সমিতির সভাপতি অজিত শর্মা নিতাই, অনিল বড়ুয়া রাহমত উল্লাহ, অজিত শর্মা ২, সুমন শর্মা।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এফ এইচ এসোসিয়েশনের কমিউনিটি টিম লিডার ইউছুপ আলী। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন জান্নাতুল ফেরদৌস মুক্তা।

সেমিনারে বক্তারা বলেন, বাল্যবিবাহ একটি সামাজিক অপরাধ। দরিদ্রতা, অভাব অনটন, কুসংস্কার ও শিক্ষার অভাবে ১৮ বছরের আগেই মেয়েদের বিয়ে দেওয়া হয়। এ ধরনের বাল্যবিবাহের কারণে মেয়েদের জীবন বিভীষিকাময় হয়ে অন্ধকার নেমে আসে। এতে করে মাতৃ মৃত্যু হার ও শিশুর মৃত্যুর হার বাড়তে থাকে। তাই সবাইকে সচেতন হয়ে মেয়েদেরকে সু-শিক্ষায় শিক্ষিত করে বাল্যবিবাহ প্রতিরোধে সামাজিক আন্দোলনের উপর গুরুত্বারোপ করতে হবে।

পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সুন্দরবন নাট্য থিয়েটারের আয়োজনে বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনামূলক নাটক ময়নার মা'র স্বপ্ন পরিবেশন করা হয়।

এ সময় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, শিক্ষক, ইমাম, সাংবাদিক, সমাজপতিসহ নানা শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

এফ এইচ এসোসিয়েশনের এরিয়া প্রোগ্রাম ম্যানেজার ফারুক আহমেদ জানান, ২০১৭ সাল থেকে জয়েন্টে রোহিঙ্গা রেসপন্স প্রোগ্রাম কর্মসূচির আওতায় উখিয়া উপজেলার রত্না পালং ও হলদিয়া পালং ইউনিয়নে কম্প্রিহেনসিভ ফ্যামিলি এন্ড কমিউনিটি ট্রান্সফরমেশন প্রোগ্রাম ( সিএফসিটি) আওতায় স্বাস্থ্য শিক্ষা পুষ্টি ও ওয়াশ কর্মসূচি সহ অনগ্রসর এলাকার মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এফ এইচ কাজ করে যাচ্ছেন।

উখিয়া,বাল্য,প্রতিরোধ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত