ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার : স্পিকার

বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার : স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। তাই সেচ সুবিধা সম্প্রসারণের মাধ্যমে কৃষি সম্প্রসারণে নতুন নতুন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। নলেয়া নদী নতুন করে পুনঃ খননের ফলে এই এলাকার চাষীদের আর্থ সামাজিক উন্নয়নে নতুন দুয়ার খুলে দেবে।

বুধবার দুপুরে রংপুরের পীরগঞ্জে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ কতৃক ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে বৃহত্তর রংপুর জেলায় সেচ সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আওতায় পুনঃখননকৃত নলেয়া নদী পরিদর্শন ও মৎস্য অবমুক্ত করণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ড. শিরীন শারমিন বলেন, এই এলাকার উন্নয়নে ১২ কোটি ৬৬ লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে বাস্তবায়িত নদী খননে এলাকাবাসী ব্যপক সুবিধা ভোগ করবেন। এখানে প্রায় ৮টি বিলের পানি নিষ্কাষণের ফলে প্রায় ৭৫ হাজার হেক্টর জমি আমন আবাদের আওতায় আসবে।

তিনি নদী পুনঃখনন কাজ পরিদর্শন করে সস্তোষ প্রকাশ করেন এবং স্থানীয় প্রশাসনকে আরও মাছ চাষের সুযোগ সৃষ্টির জন্য নির্দেশনা প্রদান করেন। এ সময় তিনি নলেয়া নদীর মুক্ত পানিতে রুই, কাতল মৃগেল সহ ৪০ কেজি বিভিন্ন জাতের মাছের পোনা অবমুক্ত করেন।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের ইআইআরপি প্রকল্পের প্রকল্প পরিচালক তত্বাবধায়ক প্রকৌশলী হাবিবুর রহমান খান বলেন, নলেয়া নদী পুনঃখনন সম্পন্ন হওয়ায় এর উভয় পাড়ের ৭ হাজার ৫২০ হেক্টর এলাকায় আবাদি জমির জলাবদ্ধতা দূর হয়েছে এবং প্রায় ৫ হাজার হেক্টর জমি দুষন মুক্ত পানির মাধ্যমে সেচ সুবিধার আওতায় এসেছে। এছাড়া নলেয়া নদীর বিস্তীর্ন মিঠা পানিতে মাছের চাষ সহ এর উভয় পাড়ে ৮ হাজার বনজ, ফলদ এবং ওষুধী বিভিন্ন জাতের বৃক্ষ রোপন করা সম্ভব হয়েছে।

অনুষ্ঠানে রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, বিএমডিএর নির্বাহী প্রকৌশলী এ কে এম মশিউর রহমান এবং পীরগঞ্জ পৌরসভার মেয়র তাজিদুল ইসলাম শামীম অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

স্পিকার,কৃষি সম্প্রসারণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত