ঢেঁড়স চাষে লাভবান কৃষক 

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৩, ২০:১৬ | অনলাইন সংস্করণ

  নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

খাদ্য তালিকায় ঢেঁড়স একটি জনপ্রিয় সবজি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি ও সি রয়েছে। এছাড়া পর্যাপ্ত আয়োডিন, ভিটামিন এ এবং বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে। তথ্য মতে ঢেঁড়স নিয়মিত খেলে গলাফোলা রোগ হওয়ার সম্ভাবনা থাকে না। এটি মানুষের হজমশক্তি বাড়াতেও সহায়তা করে থাকে। ফলে অন্যান্য সবজির পাশাপাশি স্থানীয় বাজারে ঢেঁড়সের ব্যাপক চাহিদা। বাজারের চাহিদা এবং ভালো ফলন হওয়ায় ঢেঁড়স চাষাবাদে আগ্রহ বাড়ছে চাষিদের। অন্যান্য সবজির মতো চাষাবাদে বড় কোনো জমিতে ঢেঁড়স চাষ নজরে না আসলেও চাহিদা অনুযায়ী কম-বেশি ছোট ছোট ক্ষেত চোখে পড়ার মতো।

অধিকাংশ কৃষকেরা বিভিন্ন সবজি ক্ষেতের চারপাশে ঢেঁড়স চাষ করছেন। ঢেঁড়স চাষে সার কীটনাশক ছাড়া তেমন কোনো খরচ হয় না। অনুকূল আবহাওয়া থাকায় ভালো ফলন পেয়ে লাভজনক এই সবজির চাষাবাদ দিনদিন বৃদ্ধি পাচ্ছে ময়মনসিংহের নান্দাইলে। এ উপজেলার গ্রামাঞ্চলে কৃষি জমি ছাড়াও বাড়ির আঙ্গিনায় ঢেঁড়স চাষ করছেন কৃষকেরা। এছাড়াও শহরে বাসাবাড়ির আঙ্গিনা কিংবা বাসার ছাদে ঢেঁড়সের চাষ চোখে পড়ে। শারীরিক উপকারিতা গুণাবলির অধিকারী এই সবজি চাষাবাদ করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হয়েছেন অনেকেই।

বর্তমান বাজারে ঢেঁড়সের ভালো দর পেয়ে ঢেঁড়স ক্ষেত সঠিকভাবে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।
সরজমিনে নান্দাইল উপজেলার আচারগাঁও ইউনিয়নের সুতারাটিয়া গ্রামের কৃষক আলী আজগর জানান, তিনি ১৫ শতক জমিতে ঢেঁড়স চাষ করেছেন। এতে তার সব মিলিয়ে ৮ হাজার টাকার মতো খরচ হয়েছে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় সন্তোষজনক ফলন পাবার আশায় সঠিক সময়ে সঠিকভাবে ঢেঁড়স ক্ষেত পরিচর্যা করছেন।

প্রায় দেড় মাস আগে ঢেঁড়সের বীজ বপন করেছেন। বর্তমানে প্রতিটি গাছে চার থেকে পাঁচটি করে ঢেঁড়স ধরেছে। বাজারদর ভালো থাকায় অল্প অল্প ঢেঁড়স তুলে বাজারে বিক্রি করতেও পারছেন। গাছগুলো বড় হওয়ার সাথে সাথে ফলন বাড়বে। তিন মাসের এই ফসল। ১৫ শতক জমি থেকে ঢ়েঁড়স বিক্রি করে সব খরচ বাদে ৩০ থেকে ৫০ হাজার টাকা আয় করতে পারবেন বলে আশা করছেন। 
ওই ইউনিয়নের গইছখালী গ্রামের কৃষক বাবুল মিয়া জানান, তিনি ১০ শতক জমিতে ঢেঁড়স চাষ করেছেন। আবহাওয়া ভালো থাকায় ঢেঁড়সের সন্তোষজনক ফলন হয়েছে। বৃষ্টির সিজেন থাকলে তেমন ফলন হয় না। এই মৌসুমে ভালো ফলন হচ্ছে এবং বাজারেও বেশ চাহিদা রয়েছে। বর্তমান বাজারে প্রতি কেজি ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা ধরে বিক্রি করা যাচ্ছে।

কয়েকদিন আগে ৬০ থেকে ৭০ টাকা প্রতি কেজি ঢ়েঁড়স বিক্রি করেছেন। তিনি বলেন, অন্যান্য সবজি চাষের পাশাপাশি অল্প পুঁজিতে ঢেঁড়স চাষ করে আমরা বেশ লাভবান। গইছখালী এলাকার কৃষক জিল্লুর রহমান জিলু জানান, আমাদের এই অঞ্চল সবজির জন্য খ্যাত। ঢেঁড়স ছাড়াও এই এলাকার লাউ সিম বেগুন করলা পেঁপে সহ বিভিন্ন সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলা শহর সহ ঢাকায় চলে যায়। এই অঞ্চলের কৃষকেরা সবজি চাষ করে বেশ স্বাবলম্বী। 

নান্দাইল উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান জানান, এ উপজেলায় প্রায় ৮০ হেক্টর জমিতে ঢেঁড়স চাষ করছেন কৃষকেরা। অনুকূল আবহাওয়া থাকায় এখানকার মাটিতে বাম্পার ফলন হয়।