পালংখালী ইউপি চেয়ারম্যান গফুর সাময়িক বরখাস্ত

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৩, ২২:৪৬ | অনলাইন সংস্করণ

  উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

কক্সবাজারের  উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান  এম গফুর উদ্দিন চৌধুরীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ৩১ আগস্ট ২০২৩ তারিখের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, গফুর উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে তিনটি মামলা রয়েছে। এ মামলাগুলো চার্জশিট  বিজ্ঞ আদালতে গৃহীত হয়েছে। প্রজ্ঞাপনে আরও বলা হয়, গফুর উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে উল্লিখিত অভিযোগে তার দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয়। এছাড়াও, গফুর উদ্দিন চৌধুরী কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত পত্রে জানানো হয়।

এ ব্যাপারে পালংখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী বলেন, আমি এখনো  (রাত অবধি) পরিপত্রটি হাতে পাই নি। এই ব্যাপারে আমি আইনগত ব্যবস্থা গ্রহণ করবো। তিনি আরো বলেন, আমার স্থানীয় রাজনৈতিক প্রতিপক্ষ যারা  বিগত তিন তিনটি  ইউপি নির্বাচনে  আমার বিরুদ্ধে প্রতিদ্বন্দিতা করে বিপুল ভোটে হেরে গিয়েছে, তারা সকলেই এক জোট হয়ে  আমার বিরুদ্ধে একের পর এক মিথ্যা দায়ের করে আমাকে রাজনৈতিক  হয়রানি করে যাচ্ছে। আমার বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের বেশি ভাগই ইয়াবা ব্যবসায়ী ও পাহাড় খেকো এবং অবৈধ বালু উত্তোলনকারী। তিনি ক্ষোভের সাথে আরও জানান, ভালো কাজ করলে এখন শক্রুর অভাব হয় না। আমি যেহেতু জনপ্রতিনিধি সেহেতু তাদের এসব অপকর্মের বাধা দেওয়া আমার নৈতিক দায়িত্ব  ও তাদের অপকর্ম সম্পর্কে বিভিন্ন সভা সমাবেশে  তুলে ধরে সরকারের দৃষ্টি আকর্ষণ  করতে  হয় এবং সরকারী বিভিন্ন দপ্তরকে আমার সহযোগিতা করতে হয়। এসব কারনেই আমার স্থানীয় রাজনৈতিক প্রতিপক্ষরা  আমার উপর ক্ষিপ্ত , তাই তারা একজোট হয়ে আমাকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করে পরিষদের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত করার চেষ্টা চালাচ্ছে।

উখিয়া উপজেলা উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ ইমরান হোসাইন সজীব বলেন, চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরীকে সাময়িক বরখাস্তের অফিসিয়াল কোনো কাগজ আমরা এখনো পাইনি। মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন পেলে তা কার্যকর করা হবে।

উল্লেখ্য,  গত ২ আগস্ট  আদালতে মামলার অভিযোগপত্র (চার্জশিট) গৃহীত হওয়ায় উখিয়ার পালংখালী ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর চিঠি প্রেরণ করেন কক্সবাজারের জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান।  ১৩ জুলাই উখিয়ার পালংখালীর ইউপি চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে চারটি মামলায় আদালতে অভিযোগ পত্র গৃহীত হওয়ায় উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তদন্ত প্রতিবেদনের মাধ্যমে  জেলা প্রশাসন স্থানীয় সরকার বিভাগকে বিষয়টি জানানো হয়।

এইছাড়াও সর্বশেষ গৃহীত হওয়া (২৩৫/২০২২) মামলাটি ৫ লক্ষ টাকা চাঁদাবাজির অভিযোগ এনে এম গফুর উদ্দিন চৌধুরীকে প্রধান আসামী করে দায়ের করেন সিরাজুল মোস্তফা নামে এক ব্যক্তি।  মামলার প্রধান স্বাক্ষী পালংখালী ৪নং ওয়ার্ডের বাসিন্দা শেখ নুরুল আলম পালংখালী ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যানের বিরুদ্ধে  আদালত অভিযোগপত্র গ্রহণ করলে এম গফুর উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্থানীয় সরকার বিভাগের সচিব, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদনও  করেন। 

প্রসঙ্গত, টানা তৃতীয় মেয়াদে চেয়ারম্যানের দায়িত্ব পালন করা আলোচিত  জনপ্রতিনিধি এম গফুর উদ্দিন চৌধুরী এর আগে দ্বিতীয় মেয়াদ শেষ হওয়ার পূর্বে সাময়িক বহিষ্কার হয়ে ছিলেন তার স্থানীয় রাজনৈতিক প্রতিপক্ষ এই শক্তিশালী চক্রের রোষানলে পড়ে। সেসময় পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শরীফা আহমেদ স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়ে ছিলো  চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে উখিয়া থানায় দায়েরকৃত জিআর মামলা, স্পেশাল ট্রাইব্যুনাল মামলা ও উখিয়া থানার অপর এক মামলায় দেয়া অভিযোগপত্র আদালত কর্তৃক গৃহীত হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ৩৪(১) মোতাবেক তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। উক্ত পরিপত্রের বরখাস্ত আদেশ পরে স্থগিত করা হয়েছিলো।

স্বতন্ত্র প্রার্থী হিসাবে এম গফুর উদ্দিন চৌধুরী কক্সবাজারের উখিয়া উপজেলার পালং খালী ইউনিয়ন পরিষদের টানা ৩ বারের (প্রত্যক্ষ ভোটে) নির্বাচিত চেয়ারম্যান।