সীমান্তে ভারতীয় বিএসএফ দলকে অভ্যর্থনা

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩০ | অনলাইন সংস্করণ

 

যশোরে বিজিবি-বিএসএফ আইজি পর্যায়ে০৪দিনব্যাপী সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। ভারত-বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনী বিজিবি বিএসএফের দুই বাহিনীর মধ্যে বিদ্যমান পারস্পরিক আস্থা ও সৌহার্দ্য বৃদ্ধি,দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের উপর যশোরে বিজিবি-বিএসএফ রিজিয়ন কমান্ডার ও ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলনে যোগ দিতে ভারতীয় বিএসএফের ৭ সদস্যের প্রতিনিধ দল বেনাপোল দিয়ে যশোরে পৌছেছে। শনিবার সকাল ১১টায় বেনাপোল সীমান্তর আইসিপি ক্যাম্পের সামনে বিজিবর পক্ষে দলটিকে ফুল দিয়ে অভ্যার্থনা জানানো হয়।

এসময় উপস্তিত ছিলেন ভারতের সাউথ বেঙ্গল ফ্রনি্‌টয়ার কমান্ডার আই-উসম্রান্ ও খুলনা সেক্টর কমান্ডার কর্নেল মামুনুর রহমান সহ বিজিবি বিএসএফের কর্মকর্তারা। সাড়ে ১১টায়  বেনাপোল ইমিগ্রেশনে পাসপোর্টের কার্যাদি সম্পূন্ন করে যশোরের উদ্দেশ্যে রওনা দেন বিএসএফে প্রতিনিধি দল। লেফটেন্যান্ট কর্নেল মোঃ আনোয়ারুল মাযহার,পিবিজিএম,পিএসসি পরিচালক অপারেশ দক্ষিণ পশ্চিম রিজিয়ন,যশোর প্রেস বিজ্ঞুপ্তিতে জানান,বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর যশোর ও রংপুর রিজিয়নের রিজিয়ন কমান্ডার এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর সাউথ বেঙ্গল,নর্থ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ারের ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে ০৪ দিনব্যাপী (০২-০৫ সেপ্টেম্বর ২০২৩) সীমান্ত সমন্বয় সম্মেলন শনিবার দুপুরে যশোরে শুরু হচ্ছে। বিজিবি' রংপুর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মোরশেদ আলম (Brig. Gen. Mohammad Morshed Alam) এর নেতৃত্বে ২১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি'র যশোর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদ সহ উভয় রিজিয়নের অধীনস্থ সংশ্লিষ্ট সেক্টর কমান্ডারগণ, বিজিবি'র স্টাফ অফিসারবৃন্দ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং যৌথ নদী কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সম্মেলনে অংশগ্রহণ করেছেন। অপরদিকে, বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি শ্রী আয়্যুষ মানি তিওয়ারি, আইপিএস (Shri Ayush Mani Tiwari, IPS) এর নেতৃত্বে ০৭সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেছেন। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ নর্থ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ারের আইজিগণ ছাড়াও সংশ্লিষ্ট সেক্টরের ডিআইজিগণ, বিএসএফের স্টাফ অফিসারবৃন্দ,ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ প্রতিনিধিত্ব করছেন।

সম্মেলনে সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা কার্যকরভাবে বাস্তবায়ন, দুই বাহিনীর মধ্যে বিদ্যমান পারস্পরিক আস্থা ও সৌহার্দ্য বৃদ্ধি, দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। আগামী ৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে 39; যৌথ আলোচনার দলিল (Joint Records of Discussion) স্বাক্ষরের মধ্য দিয়ে ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলন শেষ হবে। সীমান্ত সম্মেলন শেষে একই দিন ভারতীয় প্রতিনিধিদল দেশে প্রত্যাবর্তন করবেন বলে জানান যশোর ৪৯ বিজিবি ব্যাটলিয়নের আধিনায়ক লেফ্টেন্যান্ট কর্নেল জামিলউদ্দিন।