সিরাজগঞ্জ প্রেসক্লাবের নির্বাচনে আদালতের নির্দেশনা

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৫৫ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

ঐতিহ্যবাহী সিরাজগঞ্জ প্রেসক্লাবের নির্বাচনে সকল প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশনা দিয়েছেন আদালত। আদালতের এ  আদেশের মধ্য দিয়ে আগামী ৪০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে। সোমবার সকালে সিরাজগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক মো. সুলতান উদ্দিন প্রধান এ আদেশ দেন।

আদেশে বলা হয়েছে, আগামী ১০ দিনের মধ্যে বর্তমান আহবায়ক কমিটি পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে আগ্রহী সাংবাদিকদের গঠনতন্ত্র প্রক্রিয়া সম্পন্ন করে সদস্য অন্তর্ভূক্তি করবে এবং পরবর্তী ৩০ দিনের মধ্যে নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠন করতে হবে।

এদিকে আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করে সাংবাদিকরা বলেন, এ রায়ে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে। প্রেসক্লাবের নির্বাচন নিয়ে দীর্ঘদিনের ষড়যন্ত্রের সমাপ্তি ঘটেছে । প্রেসক্লাবের কার্যক্রম এখন গতি ফিরে আসছে এবং সাংবাদিকদের মধ্যে স্বস্তি ফিরে আসছে।

উল্লেখ্য, গত ১৯ জুলাই সিরাজগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হওয়ার জন্য নির্বাচন কমিশন কর্তৃক তফসিল ছিল। প্রেসক্লাবের সদস্য নয়, এমন কয়েক সাংবাদিকের দায়ের করা মামলায় ১৮ জুলাই নির্বাচনের উপর নিষেধাজ্ঞা দেন আদালত। আইনের প্রতি শ্রদ্ধা রেখে প্রেসক্লাবের আহবায়ক ও নির্বাচন কমিশন এই নির্বাচন স্থগিত করেন। আইনী লড়াইয়ে ২৮ আগষ্ট প্রথম দফায় শুনানী হয় এবং ৪ সেপ্টেম্বর (সোমবার) অধিকতর শুনানী শেষে বিজ্ঞ বিচারক এ রায় ঘোষণা করেন। গত ১১ মে জেলা প্রশাসক কার্যালয়ে স্থানীয় এমপি অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, পুলিশ সুপার মো. আরিফুর রহমান মন্ডল বিপিএম (বার) পিপিএম (বার), জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাড কে এম হোসেন আলী হাসান, সাধারন সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা, উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন, চেম্বারের প্রেসিডেন্ট আবু ইউসুফ সূর্য, বিজ্ঞ আইনজীবী এ্যাড. বিমল কুমার দাসের মধ্যস্থতায় অনুষ্ঠিত মিমাংসা বৈঠকের সিদ্ধান্ত  কার্যকর করার প্রতিশ্রুতি দিয়েও তা অমান্য করে আদালতে এই মামলা দায়ের করেছিলেন।