ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উখিয়ায় ভ্রমণপিপাসুদের আনন্দে নষ্ট হওয়ার পথে কৃষকদের স্বপ্ন

উখিয়ায় ভ্রমণপিপাসুদের আনন্দে নষ্ট হওয়ার পথে কৃষকদের স্বপ্ন

কক্সবাজারের উখিয়ায় ভ্রমণপিপাসুদের আনন্দে নষ্ট হচ্ছে কৃষকদের সোনালি স্বপ্ন। এই ভাবে চলতে থাকলে স্থানীয় কৃষকরা পথে বসবে। ভেস্তে যাবে তাদের আয়ের স্বপ্ন। কৃষকরা স্বাবলম্বী হওয়ার পরিবর্তে ভিক্ষার ঝুড়ি নিয়ে বসবে।

জালিয়াপালং ইউনিয়নের সংরক্ষিত বনভূমিতে পাহাড়ের মাঝে গড়ে উঠেছে নৈসর্গিক সৌন্দর্য্যের এই দৃশ্য। যেটি স্থানীয়রা নাম দিয়েছে "মিনি সুইজারল্যান্ড"।

মূলত, স্থানীয় মনজুর,জাফর আলম সহ কয়েকজন পাহাড়ের মাঝখানে জুম চাষ করে। জুমের ধান পাকার আগেই সবুজায়নের দৃশ্যটি ভ্রমণপিপাসুদের নজর কাড়ে। ফলে প্রতিনিয়ত দৃশ্যটি দেখতে ফটোসেশান করতে ছুঁটে চলেন বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। যাদের অধিকাংশই তরুণ তরুণী।

কিন্তু, ভ্রমণপিপাসুদের আনন্দে নষ্ট হচ্ছে কৃষকদের জুম ক্ষেত। অবাধে বিভিন্ন এলাকার শত শত মানুষের বিচরণে সংরক্ষিত বনভূমির পরিবেশ প্রকৃতির উপর মারাত্মক প্রভাব পড়ছে।

মনোরম দৃশ্য জুম ক্ষেত দেখতে আসা নুরুল আমিন,রবিউল হাসান জানায়," এ দৃশ্যটি সবার মন কেড়েছে। তাই বিভিন্ন প্রান্ত থেকে আমরা স্থানীয়রা ছাড়াও পর্যটকরা ঘুরতে আসে। তবে জুম ক্ষেত নষ্ট না করে দূরত্ব বজায় রেখেও এ দৃশ্য উপভোগ করা হয়।"

জুম ক্ষেতের কৃষক জাফর, মনজুর বলেন,"আমরা সোনালি ধানের আশায় পাহাড়ের মাঝখানে জুম চাষ করি। দৃশ্যটি দেখতে এসে আমাদের ক্ষেত নষ্ট করছে। অনেকে ক্ষেতের ভেতরে ঢুকে ধান নষ্ট করে ফটোসেশান করছে। এভাবে অবাধে বিচরণ করলে আমাদের কপালে হাত দেওয়া ছাড়া আর উপায় থাকবেনা।"

উখিয়া,নষ্ট,ভ্রমণপিপাসু
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত