বরিশাল সিটি করপোরেশনের ২০২৩-২৪ অর্থ বছরের জন্য বাজেট ঘোষণা

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৪:২০ | অনলাইন সংস্করণ

  বরিশাল ব্যুরো

বরিশাল সিটি করপোরেশনের ২০২৩-২৪ অর্থ বছরের জন্য ৪৪২ কোটি ৭ লক্ষ ৭১ হাজার ৩৮৭ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে, সেই সাথে ২০২২-২৩ অর্থ বছরের ১৭১ কোটি ৯৪ লক্ষ ৩৩ হাজার ২৮১ কোটি টাকার সংশোধিত বাজেট ঘোষণা করা হয়েছে। চলতি বাজেটে ৩৪৯.৫৬ কোটি টাকা উন্নয়ন কাজে প্রস্তাব করা হয়েছে। যার মধ্যে নিজস্ব আয়ে ৬৭ কোটি ও সরকারী বিশেষ বরাদ্দ ৩৬ কোটি ও ২৪৬ কোটি টাকা সরকারি ও বৈদিশিক সাহায্য পুস্ট প্রকল্প থেকে প্রস্তাব করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেল ৪ টায় নগরীর বরিশাল ক্লাবে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ এই বাজেট ঘোষণা করেন। এ নিয়ে এই মেয়রের ৫ম ও শেষ এবং বরিশাল সিটি করপোরেশনের ২১তম বাজেট ঘোষণা করা হলো। 

বাজেট ঘোষণায় মেয়র বাজেটে আয়ের উৎস হিসেবে রাজস্ব খাত থেকে ১২৫ কোটি টাকা, উন্নয়ন খাতে সরকারী অনুদান ৩৬.৫ কোটি টাকা, রাজস্ব খাতে সরকারী অনুদান ১১.৪৫ কোটি টাকা, সরকারি ও বৈদেশিক সাহায্য পুস্ট প্রকল্প ২৪৬ কোটি টাকা ঘোষণা করা হয়েছে। বাজেটে নিজস্ব উৎস থেকে আহরিত ১২৫ কোটি যা মোট বাজেটের প্রায় ৪ ভাগের এক ভাগ। বাকী সমুদয়, বিভিন্ন প্রকল্প ও সরকারী ও বৈদেশিক সাহায্য পুস্ট প্রকল্প হিসেবে প্রস্তাব করা হয়েছে। ব্যায়ের খাতে রাস্তা, ড্রেন ব্রীজ ও অবকাঠামো নির্মানে ১১৯ কোটি, বেতন ভাতায় ৫৩.১৩ কোটি টাকা, পরিবেশ উন্নয়ন ও সৌন্দর্যবর্ধণ কাজে ৯৭.৩৯ কোটি টাকা, সামাজিক সুরক্ষায় ৮.২৯ কোটি, খাল ও পুকুর সংরক্ষনে ২৮ কোটি টাকা, বর্জ্য ব্যবস্থাপনায় ৭৩ কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা করা হয়েছে। সরকারী ও বৈদেশিক সাহায্য পুস্ট প্রকল্প হিসেবে ২৪৬ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। এর মধ্যে রাস্তা ড্রেন, কালভার্ট নির্মানে ১১ কোটি টাকা, টিবির পুকুর সৌন্দর্য বর্ধনের কাজে ১০ কোটি, ওয়র্ড ভিত্তিক শিশু পার্ক ও কালচারাল সেন্টার নির্মাণ ১০ কোটি টাকা, বঙ্গবন্ধু অডিটোরিয়ামের বাকী অংশ নির্মান ৩০ কোটি টাকা, রূপাতলী ও বেলতলা সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট পুন:স্থাপন প্রকল্প ৫০ কোটি টাকা, জলাবদ্ধতা ও বর্জ্য উন্নয়ন প্রকল্প ৬০ কোটি টাকা, খাল পাড় সংরক্ষণ প্রকল্প ২৫ কোটি টাকা উল্লেখযোগ্য।

বাজেট ঘোষণায় এসময় আরো উপস্থিত ছিলেন বরিশাল সিটি করপোরেশনের সদ্য যোগদানকৃত সচিব মাসুমা আক্তার, প্যানেল মেয়র গাজী নইমুল হোসেন লিটু, অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট এ কে জাহাঙ্গীর, জেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো.ইউনুস, ৩০টি ওয়ার্ডের কাউন্সিলর বৃন্দ, সুশিল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।