পিরোজপুরে পুকুরে মাছ মরে যাওয়ায় মৎস্য চাষীর অভিযোগ 

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ১৮:০৮ | অনলাইন সংস্করণ

  পিরোজপুর প্রতিনিধি

পিরোজপুর শহরের সিআই পাড়া সড়কের রহিম পুকুরে শনিবার (৯ সেপ্টেম্বর) সিলভার কার্প, জাপানি পুটিসহ বেশ কিছু মাছ মরে ভেসে উঠতে দেখা গেছে। সিআই পাড়া এলাকার এই পুকুরটি জনসাধারণের জন্য উন্মুক্ত, গোসল, সাঁতার ও গৃহস্থলীর কাজ করাসহ প্রতিনিয়ত উপকৃত হচ্ছেন এলাকার লোকজন। শহরের এই বড় পুকুরটি অগ্নি নির্বাপক সহ জনসাধারণের উপকারে গুরুত্বপূর্ণ ভূমিকা বহন করে বলে স্থানীয়রা জানান।

মাছ মরাকে কেন্দ্র করে ওই পুকুরের মৎস্য চাষী একে এম মাহাতাফ উদ্দিন নান্না সরদার (৬৮) অভিযোগ করে জানান, প্রতিদিন পুকুরে এরকম মাছ মরে ভেসে উঠছে। আমি দীর্ঘদিন ধরে এই পুকুরে মাছ চাষ করে আসছি কিন্তু আগে কখনো এরকমটি দেখতে পাই নাই। পুকুরের পশ্চিম পাশে বসবাসরত পরিবারগুলো নিষেধ করা সত্বেও পুকুরে দূষিত ময়লা আবর্জনা ফেলছে এবং তাদের টয়েলেট ও বাথরুমের পানি সরাসরি পুকুরে সংযোগ করে দিচ্ছে। তাদের গাছগাছালির পাতা পরে প্রতিনিয়ত পানি নষ্ট করছে। পৌরসভার ডাস্টবিন যা আমার পুকুরের পাড়ে রাখা হয়েছে। আমাদের কাউন্সিলর আব্দুস সালাম বাতেনকে এ বিষয় জানিয়েছি।

এই ডাস্টবিনের ময়লা ও ডাস্টবিনের ব্যবহৃত বিøসিং পাউডার বৃষ্টির পানিতে আমার পুকুরে পড়ে মাছ চাষে অনুপযোগী হয়ে পড়েছে। এ সকল কারণে আমার পুকুরের পানি নষ্ট হচ্ছে এবং আমার মাছ মরে ভেসে উঠছে। ৫নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর আব্দুস সালাম বাতেন এ বিষয়ে বলেন, পৌরসভার ডাস্টবিন ও পুকুরের মাছ মরার বিষয়টি আমি নিশ্চিত হয়েছি এবং এ ব্যাপারে পৌরসভায় বলে ডাস্টবিনটি যাতে পুকুরের পাড় থেকে দ্রæত অন্যত্র সরিয়ে নেওয়া যায় তার ব্যবস্থা গ্রহণ করা হবে। জেলা মৎস্য অফিসার এস এম মাজাহারুল ইসলাম এবং উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সৈকত মল্লিক ঘটনা স্থল পরিদর্শন করে বলেন, পুকুরের যেমন রয়েছে ময়লা-আবর্জনা তেমনি রয়েছে ৩ফিটের বেশি কাঁদা-মাটি এবং পুকুরে মাছের খাদ্যের অভাবও রয়েছে। বৃষ্টি হলে পুকুরের চারপাশের ময়লা পুকুরে আসে, বাহির থেকে নালা দিয়ে পানি আসে। যার ফলে পুকুরের মাছ বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে।